বুধবার, ২৭ জানুয়ারী ২০২১, ১০:৫৬ অপরাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

ভিটামিন সি কতটুকু খাবেন?

image_pdfimage_print

স্বাস্থ্য ডেস্ক : করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর ওপর গুরুত্ব দিচ্ছেন বিশেষজ্ঞরা। এখন শরীর ঠিক রাখতে দরকার প্রয়োজনীয় পুষ্টি। এর জন্য ভিটামিন সি অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রতিদিন কতটুকু ভিটামিন সি খেতে হবে তা জেনে নেওয়া যাক। ভিটামিন সির দৈনিক সুপারিশকৃত মাত্রা হচ্ছে ৯০ মিলিগ্রাম।

পূর্ণবয়স্ক পুরুষের জন্য দৈনিক ৯০ মিলিগ্রাম ও নারীর জন্য ৮০ মিলিগ্রাম ভিটামিন সি প্রয়োজন। তবে স্তন্যপান করানো মায়েদের জন্য পরিমাণে কিছুটা বেশি (হতে পারে ১০ বা ২০ মিলিগ্রাম) ভিটামিন সি খাওয়া দরকার। লেবু ও লেবুজাতীয় ফল ভিটামিন সি-এর চমৎকার উৎস। মালটা, কমলা, আঙুর, আনারস, কাঁচা আম, জাম্বুরা, পেঁপে, কলা জাম ইত্যাদিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। এ ছাড়া কাঁচা মরিচ, ব্রকলি, সবুজ শাক-সবজি, ক্যাপসিকাম, ধনেপাতা, পুদিনাপাতায় ভিটামিন সি থাকে।

টকজাতীয় ফল ভরাপেটে খাওয়া ভালো। এতে গ্যাস্ট্রিকের সমস্যা হওয়ার আশঙ্কা থাকে না। সেই অনুযায়ী লেবু, মালটা, আনারস, জাম্বুরা, কাঁচা আম, আঙুর, কমলা ইত্যাদি খেতে হবে ভরাপেটে। আর ভিটামিন সি যুক্ত সবুজ শাক-সবজি অল্প তাপে সেদ্ধ করতে হবে। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার অতিরিক্ত তাপে ও অনেকক্ষণ ধরে সেদ্ধ করলে ভিটামিন সি নষ্ট হয়ে যায়।

ভিটামিন সি জাতীয় ফল কাঁচা খেতে হয় বলে বাসায় আনার পরই জীবাণুমুক্ত করে নিতে হবে। পরিষ্কার পানিতে লবণ ও ভিনেগার মিশিয়ে ১ ঘণ্টা রেখে আবারও পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিতে হবে। এরপর টিস্যু দিয়ে মুছে রাখতে হবে।

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
x
error: Content is protected !!