বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ০৬:৫১ অপরাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

মঙ্গলে যে কোন প্রাণী বাঁচবে ৬৮ দিন!

মঙ্গলে যে কোন প্রাণী বাঁচবে ৬৮ দিন!

image_pdfimage_print

অনলাইন ডেস্ক : মঙ্গলে প্রাণ রয়েছে কিনা, তা নিয়ে জল্পনা কল্পনা চলেছে বহুদিন ধরেই। সেখানে আদৌ মানুষের বা কোনও প্রাণীর বসবাসের যোগ্য পরিবেশ আছে কিনা তা নিয়ে প্রশ্ন তুলেছেন বিজ্ঞানীরা। কারণ সম্প্রতি এক সমীক্ষায় দেখা গেছে, মঙ্গল গ্রহের বায়ুমণ্ডলে বেশ কিছু প্রাণঘাতী বিষের উপস্থিতি রয়েছে। ফলে বিজ্ঞানীরা বলছেন, সেখানে ৬৮ দিন পর থেকেই ধীরে ধীরে মৃত্যুর মুখে পড়তে হবে যে কোনও প্রাণীকে।

তাছাড়াও মঙ্গল গ্রহের মাটি পরীক্ষা করে দেখা গেছে ধুলোকণার সঙ্গে কিছু রাসায়নিক পদার্থ বিক্রিয়া করে বিভিন্ন যৌগিক কণার জন্ম দিচ্ছে, যা কোনও প্রাণের বেঁচে থাকার পক্ষে অনুকূল নয়। আরও একটি বিষয় জানতে পেরেছেন বিজ্ঞানীরা। সূর্যের অতিবেগুনি রশ্মির প্রভাব মঙ্গল গ্রহে অত্যন্ত বেশি।

এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের মহাকাশ বিষয়ক জীববিজ্ঞানী জেনিফার ওয়ার্ডসওয়ার্থের মতে, এখনই মঙ্গল গ্রহের মাটি কোনও প্রাণীর বেঁচে থাকার পক্ষে আদর্শ নয়। তবে মাটির দু-তিন মিটার নীচে, যেখানে সূর্যের অতিবেগুনি রশ্মি পৌঁছায়না, বা বিষাক্ত রাসায়নিক পদার্থ নেই, সেখানে প্রাণের অস্তিত্ব থাকা অস্বাভাবিক নয়। এই বিষয় নিয়েই চলছে পরীক্ষা নিরীক্ষা।

তবে বায়ুমন্ডলে থাকা আয়রন অক্সাইড ও হাইড্রোজেন পার অক্সাইডের মতো রাসায়নিকের উপস্থিতি আণুবিক্ষণিক জীবকেও বাঁচতে দেবে না বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা।

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!