বৃহস্পতিবার, ২১ জানুয়ারী ২০২১, ০৭:২৮ অপরাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

মজুরি বৃদ্ধি- টেবুনিয়া কৃষি ফার্ম শ্রমিকদের পক্ষ থেকে সরকারকে ধন্যবাদ

image_pdfimage_print

নিজস্ব প্রতিনিধি : সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানে দৈনিক মজুরির ভিত্তিতে কর্মরত শ্রমিকদের মজুরি ১০০ টাকা বাড়ানো হয়েছে।

এই সংবাদে টেবুনিয়া কৃষি ফার্ম শ্রমিক ইউনিয়নের পক্ষ থেকে সরকারকে ধন্যবাদ জানিয়েছেন শ্রমিক নেতারা।

আজ বৃহস্পতিবার (২৬ নভেম্বর) বিকেলে টেবুনিয়া ডাল ও তেল প্রক্রিয়াজাত করন কেন্দ্র এলাকার খোলা মাঠে এক আলোচনা সভায় এই ধন্যবাদ জ্ঞাপন করেন তারা।

এসময় বক্তব্য রাখেন পাবনা সদর উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারন সম্পাদক মো: কামরুজ্জামান কামরুল।

তিনি তার বক্তব্যে বলেন, এ সরকার শ্রমিক বান্ধব সরকার। নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল বৃদ্ধির ফলে শ্রমিকদের যেন কোন অসুবিধা না হয় সে জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রমিকদের মজুরি পুন:নির্ধারন করেছেন।

এসময় তিনি শ্রমিকদের ঐক্যবদ্ধ থাকার আহবান জানান।

এছাড়াও অনুষ্ঠানে বক্তব্য রাখেন মো: আবু বকবর বকুল, সাধারন সম্পাদক বীজ প্রক্রিয়াজাত করন কেন্দ্র, বিএডিসি টেবুনিয়া, পাবনা, মো: ছবির উদ্দিন, সহ-সভাপতি, কৃষি খামার শ্রমিক ইউনিয়ন, বিএডিসি টেবুনিয়া, পাবনা, মো: দিয়ানত আলী, সাধারন সম্পাদক, কৃষি খামার শ্রমিক ইউনিয়ান, বিএডিসি টেবুনিয়া, পাবনা, মো: হাসান আলী, সভাপতি বীজ প্রক্রিয়াজাত করন কেন্দ্র শ্রমিক ইউনিয়ন, বিএডিসি টেবুনিয়া, পাবনা ও মো: আ: হালিম, সভাপতি, কৃষি খামার শ্রমিক ইউনিয়ন, বিএডিসি টেবুনিয়া, পাবনা।

এসময় মজুরি বৃদ্ধির ফলে সরকারকে ধন্যবাদের পাশাপাশি অনিয়মিত শ্রমিকদের নিয়মিত করনের আদেশ দ্রুত বাস্তবায়নেরও দাবি জানান শ্রমিক নেতারা।

উল্লেখ্য গত ১৪ অক্টোবর অর্থ বিভাগ থেকে এক অফিস আদেশে দৈনিক ভিত্তিতে শ্রমিকের মজুরি হার পুনঃনির্ধারণ করেছে সরকার।

২০১৬ সালের ২৪ মে সবশেষ মজুরি পুনঃনির্ধারণ করেছিলো অর্থ বিভাগ। নতুন সিদ্ধান্ত অনুযায়ী আগের চেয়ে প্রতিটি ক্ষেত্রে ১০০ টাকা করে মজুরি বাড়ানো হয়েছে।

নতুন অফিস আদেশে বলা হয়েছে, ঢাকা ও চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকায় নিয়মিত দক্ষ শ্রমিকদের দৈনিক মজুরি ধরা হয়েছ ৬০০ টাকা, আগে যা ছিল ৫০০ টাকা। অনিয়মিত অদক্ষ শ্রমিকদের মজুরি নির্ধারণ করা হয়েছে ৫৭৫ টাকা, আগে যা ছিল ৪৭৫ টাকা।

বিভাগীয় শহর এবং অন্যান্য সিটি কর্পোরেশন এলাকায় নিয়মিত দক্ষ শ্রমিকদের দৈনিক মজুরি নির্ধারণ করা হয়েছে ৬০০ টাকা, আগে যা ছিল ৫০০ টাকা। অনিয়মিত অদক্ষ শ্রমিকদের মজুরি নির্ধারণ করা হয়েছে ৫৫০ টাকা, আগে যা ছিল ৪৫০ টাকা।

এছাড়া জেলা ও উপজেলা এলাকায় নিয়মিত দক্ষ শ্রমিকদের দৈনিক মজুরি ধরা হয়েছ ৫৫০ টাকা, আগে যা ছিল ৪৫০ টাকা। অনিয়মিত অদক্ষ শ্রমিকদের মজুরি নির্ধারণ করা হয়েছে ৫০০ টাকা, আগে যা ছিল ৪০০ টাকা।

অর্থ বিভাগের শর্তগুলো হচ্ছে: শ্রমিকের সংখ্যা যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক অনুমোদিত হতে হবে। সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা বিভাগ বা অধিদপ্তর বা পরিদপ্তর বা দপ্তর বা সংস্থার নিজস্ব বাজেট বরাদ্দ থেকে এ ব্যয় নির্বাহ করতে হবে। এ খাতে অতিরিক্ত বরাদ্দ দাবি করা যাবে না। উল্লিখিত দৈনিক মজুরির হারে মাসিক ভিত্তিক শ্রমিক নিয়োগ করা যাবে না। অর্থ বিভাগ কর্তৃক কেইস টু কেইস ভিত্তিতে ইতোপূর্বে যেসব দপ্তরের বিপরীতে দৈনিক ভিত্তিক শ্রমিক মজুরির হার নির্ধারণ করা হয়েছিল এ পুনঃনির্ধারিত হার সেসব দপ্তরের জন্যও প্রযোজ্য।

এছাড়া কোনো অনিয়ম পরিলক্ষিত হলে বিল পরিশোধকারী কর্তৃপক্ষ দায়ী থাকবে। এ ব্যয়ের ক্ষেত্রে যাবতীয় আর্থিক বিধি-বিধান যথাযথভাবে অনুসরণ করতে হবে।

দৈনিক ভিত্তিক পুনঃনির্ধারণকৃত শ্রমিক মজুরির হার আদেশ জারির তারিখ থেকে কার্যকর হবে।

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!