News Pabna
ঢাকাসোমবার , ৩ জানুয়ারি ২০২২

মরুর দেশ সৌদি আরবে তুষারপাতে বিস্মিত মানুষ

News Pabna
জানুয়ারি ৩, ২০২২ ৮:০০ পূর্বাহ্ণ
Link Copied!

সৌদি আরবের জাবাল আল-লজ পর্বতের চূড়ায় এবার তুষারপাতের ঘটনায় বিস্ময় সৃষ্টি হয়ছে। তাবুক অঞ্চলের সাদা বরফের চাদরে ঢেকে যাওয়া চারপাশ মুগ্ধ বদনে উপভোগ করছেন স্থানীয় বাসিন্দারা। গতকাল শনিবার এমন দৃশ্য দেখা গেছে মক্কা-মদিনার দেশে। খবর সৌদি গেজেটের।

সামাজিক যোগাযোগ মাধ্যমে এরই মধ্যে ছড়িয়ে পড়েছে তুষারপাতের ছবি-ভিডিও। অনেকেই এ ধরনের তুষারপাতকে উপভোগ করছেন। বিশেষ করে সৌদির উত্তর-পশ্চিমে অবস্থিত জাবাল আল-লাউজ এলাকায় চিত্তাকর্ষক দৃশ্য চোখে পড়েছে। তুষারে ঢাকা পড়েছে গোটা এলাকা।

বিশ্বজুড়েই মনোমুগ্ধকর সে দৃশ্যের চর্চা চলছে। অনেকেই অবাক হয়েছেন, মরুর দেশ সৌদি আরবে কেমন করে এত সুন্দর তুষারপাত হতে পারে! আর এসব ছবি-ভিডিও দেখে এমনিতেই পর্যটন এলাকা হিসেবে বিবেচিত এলাকাটি এখন পার্শ্ববর্তী প্রদেশের মানুষের ভ্রমণকেন্দ্রে পরিণত হয়েছে।
জানা গেছে, শুক্রবার থেকে সোমবার পর্যন্ত রাজ্যের কিছু অঞ্চলে বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। এনসিএমের রিপোর্ট অনুযায়ী, রিয়াদ, মক্কা, মদিনা, পূর্বাঞ্চলীয় প্রদেশ, আল-বাহা, আসির, জাজান, আল-কাসিম, তাবুক, আল-জুফ এবং হাইল অঞ্চলে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হতে পারে।

দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলে অবস্থিত তাবুক প্রদেশটি। রাজধানী তাবুক শহর থেকে ২০০ কিলোমিটার দূরে জর্ডান সীমান্তবর্তী পর্বতশ্রেণীর মধ্যে অন্যতম একটি পর্বত হলো জাবাল আল-লজ। পর্বতটিতে বাদাম গাছ থাকায় এটিকে ওই নামে ডাকা হয়। কারণ বাদামকে আরবি ভাষায় লজ বলা হয়।