সোমবার, ০২ অগাস্ট ২০২১, ১২:৫৬ অপরাহ্ন

মাথা গোঁজার ঠাঁই পেল বেড়ার ৫০টি গৃহহীন পরিবার

আরিফ খান, বেড়া-সাঁথিয়া, পাবনা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালের ২০ ফেব্রুয়ারি নোয়াখালী জেলার (বর্তমানে লক্ষীপুর) চরপোড়াগাছা গ্রাম পরিদর্শন করেন এবং গৃহহীনদের গৃহ নির্মাণের নির্দেশ প্রদান করেন।

শেখ মুজিবের সেই স্বপ্নপূরণে বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না, মাননীয় প্রধানমন্ত্রীর এ ঘোষনা বাস্তবায়নে ‘আশ্রয়নের অধিকার শেখ হাসিনার উপহার’ এ শ্লোগানকে সামনে রেখে মুজিব শতবর্ষ উপলক্ষে ২য় পর্যায়ে সারা দেশে ৫৩ হাজার ৩ শ ৪০ টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ০২ শতাংশ জমিসহ গৃহ হস্তান্তর কার্যক্রমের শুভ উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (২০ জুন) সকাল সাড়ে দশটায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে কবুলিয়ত, জমির খতিয়ান ও গৃহ প্রদানের সনদসহ ঘরের চাবি হস্তান্তর কার্যক্রমের শুভ উদ্বোধন করেন।

উদ্বোধনের পর সারা দেশের মত পাবনার বেড়া উপজেলার অডিটোরিয়াম কক্ষে উপজেলা নির্বাহী অফিসার মো. সবুর আলীর সভাপতিত্বে উপকারভোগী ভূমিহীন ও গৃহহীন ৫০ টি পরিবারকে দুই শতক জমির দলিল ও চাবি হস্থান্তর করা হয়।

এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান রেজাউল হক (বাবু), উপস্থিত ছিলেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মাহবুব হাসান, ভাইস চেয়ারম্যান মেজবাহ মোল্লা, মহিলা ভাইস চেয়ারম্যান শায়লা শারমিন ইতি, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আরিফুল ইসলাম, উপসহকারি প্রকৌশলী শহিদুল্লাহ, উপজেলার সকল দপ্তরের কর্মকর্তা কর্মচারিবৃন্দ সহ বীর মুক্তিযোদ্ধাগন, সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যন, সাংবাদিক, স্থানীয় রাজনৈতিক ব্যক্তিবৃন্দ ও গণ্যমান্য ব্যাক্তিবর্গ।

পরে ঘর নির্মিত চাকলা, হাটুরিয়া-নাকালিয়া ও জাতসাখিনী ইউনিয়নে ইউএনওসহ সকল অতিথীবৃন্দ উপকারভোগিদের সাথে মতবিনিময় ও দোয়ার অনুষ্ঠান শেষে সবার মাঝে মিষ্টি বিতরণ করেন।

প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, বেড়া উপজেলায় ১ম পর্যায়ে ২০টি, ২য় পর্যায়ে ৫০ টি ভূমিহীন গৃহহীন পরিবার মাথা গোঁজার ঠাঁই পেয়ে তাদের মুখে হাসি ফুটেছে। এছাড়াও ২য় পর্যায়ে পর্যায়ক্রমে আনুমানিক ২০০ জন গৃহহীন সদস্য পাবে মাথা গোঁজার ঠাঁই। ফলে ঐ পরিবারগুলো হয়ে উঠবেন আত্মপ্রত্যয়ী এবং খুঁজে পাবেন নিজের পায়ে দাঁড়ানোর অবলম্বন।

এ সকল পরিবারের স্বাস্থ্য, শিক্ষা ও কর্মসংস্থান ও সকল সুযোগ সুবিধার কথা চিন্তা করে ঘরগুলো স্থাপন করা হয়েছে স্থানীয় গ্রোথ সেন্টারের নিকটবর্তী স্থানে। প্রয়োজনীয় বিদুৎ সুবিধা ও বিশুদ্ধ খাবার পানির ব্যবস্থা নিশ্চিতকরণেও উপজেলা প্রশাসন আন্তরিক ভুমিকা রেখে চলেছে। এ উদ্যেগের মাধ্যমে পর্যায়ক্রমে এ উপজেলার সকল তালিকাভুক্ত ভূমিমহীন ও গৃহহীনদের প্রধানমন্ত্রীর পক্ষ থেকে গৃহ উপহার প্রদান করা হবে।

যার ফলশ্রুতিতে বেড়া উপজেলার একটি পরিবারও গৃহহনি থাকবে না। গৃহ নির্মাণ কাজে সহযোগিতা করছেন সংসদ সদস্য, উপজেলা চেয়ারম্যান, সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান। ঘর বরাদ্দে সঠিক যাচাই-বাছাই এবং কোন ধরনের অনৈতিক ও সুযোগ-সুবিধা না নিতে পারে সে জন্য সঠিকভাবে তদারকি করছেন ইউএনও মো. সবুর আলী।

সার্বিকভাবে সহযোগিতা করছেন সহকারী কমিশনার (ভূমি) মাহবুব হাসান। আধুনিক সুযোগ সুবিধা সম্বলিত দুই কক্ষের সেমিপাকা প্রতিটি ঘরের জন্য ১ লাখ ৭১ হাজার টাকা খরচ হয়েছে।

0
1
fb-share-icon1


শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের এমপি প্রিন্স

শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের এমপি প্রিন্স

শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের প্রিন্স অফ পাবনা

Posted by News Pabna on Thursday, February 18, 2021

© All rights reserved 2021 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
x
error: Content is protected !!