বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ০২:০২ অপরাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

মাস্ক জীবাণুমুক্ত রাখতে

image_pdfimage_print

দৈনন্দিন জীবনে মাস্ক নিত্যব্যাহার্য একটি জিনিস হয়ে দাঁড়িয়েছে। নিজেকে জীবানু থেকে দূরে রাখতে এর ব্যবহারেরর তুলনা নেই। কিন্তু, এই মাস্কেই যদি জীবানু থাকে, তাহলে উপায়!

সে কথা চিন্তা করেই স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি ও ইউনিভার্সিটি অফ টেক্সাসের একদল গবেষক মাস্ক কিভাবে জীবাণুমুক্ত করে একাধিক বার ব্যবহার করা যায় সে বিষয়ে কথা বলেছেন।

অধিক তাপমাত্রা করোনা ধ্বংস করতে পারে?

তাপ দিয়ে করোনার জীবাণু ধ্বংস করা যায় এ নিয়ে এখন পর্যন্ত কোন বৈজ্ঞানিক ব্যখ্যা পাওয়া যায়নি। তবে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের দাবি তাপ ও আদ্রতার সংমিশ্রণের অভিনব কায়দায় জীবাণু ধ্বংস করা হয়। আমাদের হাঁচি বা কাশি থেকে যে ড্রপলেট মাস্কে ছড়ায় তার জীবাণু থেকেই যায়। এক্ষেত্রে ৩০ মিনিট ধরে তাপ দিলে মাস্ক জীবাণুমুক্ত হয় বলে দাবি বিজ্ঞানীদের।

মাস্ক বিশুদ্ধ করে একাধিকবার ব্যবহার করা যেতে পারে:

অধিক তাপ যেমন জীবাণু ধ্বংস করতে পারে কিন্তু এতে করে মাস্কের ফিল্টার করার ক্ষমতাকে দূর্বল করে দেয়। এজন্য ৮৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা এবং শতভাগ আদ্রতায় মাস্ক বিশুদ্ধকরণ করতে হবে। এভাবে কমপক্ষে ২০ বার ওই একই মাস্ক ব্যবহার করা যায়। এই ভাইরাস ধ্বংস করার উপায়টি অন্যান্য ভাইরাস যেমন চিকুনগুনিয়া ধ্বংসের জন্যও কার্যকর হতে পারে।

মাস্ক যেভাবে সুরক্ষিত রাখা যায়:

বর্তমান সময়ে সবচেয়ে জরুরি জিনিস হলো মাস্ক। তবে কোথায় মাস্ক রাখা হচ্ছে কিভাবে রাখা হচ্ছে এ বিষয়ে সতর্ক হতে হবে। মাস্ক ব্যবহারের আগে পরে অবশ্যই হ্যান্ড ওয়াশ দিয়ে হাত ধুতে হবে। হাত ধোওয়া সম্ভব না হলে স্যানিটাইজ করতে হবে। মাস্ক পরা এবং খোলার সময় পাশের ফিতা ধরতে হবে। কোনভাবেই মাস্কের সামনের অংশে হাত দেওয়া যাবে না। মাস্ক পরার পর নাক ভালোভাবে ঢাকা হচ্ছে কি না সে বিষয়ে খেয়াল রাখতে হবে।

মাস্ক ব্যবহারের পর একটি নির্ধারিত জায়গায় ঝুলিয়ে রাখতে হবে অথবা কাগজের ব্যাগের মধ্যে সংরক্ষণ করা যেতে পারে।

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!