শনিবার, ০৬ মার্চ ২০২১, ০৪:৫৬ অপরাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

যথাসময়ে শেষ হবে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণকাজ

image_pdfimage_print

বার্তাকক্ষ : রাশিয়ার জেএসসি এটোমএনার্গোপ্রকেট এর প্রকৌশল বিশ্লেষণ এবং ডিজাইন সল্যুশন বিভাগের বিশেষজ্ঞ নিকোলাই পপভের মতে, রাশিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের অভিজ্ঞতাই রোসাটমকে একটি সর্বোত্তম নির্মাণ ব্যবস্থা, নির্মাণ প্রযুক্তি উন্নয়ন, নির্দিষ্ট সময় ও নির্ধারিত বাজেটের মধ্যে এই প্রকল্প নির্মাণ শেষ করতে সহায়তা করেছে। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ নির্ধারিত সময়ে শেষ হবে।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) রোসাটম আয়োজিত এক ওয়েবিনারে পপভ এ কথা বলেন।

পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণকাজ নির্ধারিত সময়ে ও দক্ষতার সঙ্গে সম্পন্ন করার বিষয়ে আলোচনায় নির্মাণ পরিকল্পনার বিভিন্ন ধাপ, নকশা এবং প্রজেক্ট অর্গানাইজেশন ব্যাখ্যা করে তিনি এ কথা বলেন।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র সম্পর্কে পপভ বলেন, বাংলাদেশ রাশিয়ার নভভোরোনেঝ পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র-২ কে রেফারেন্স প্রজেক্ট হিসেবে গ্রহণ করে। এটি একটি যুগান্তকারী জেনারেশন থ্রি প্লাস প্রযুক্তি যেখানে রাশিয়ান এবং আন্তর্জাতিক নিরাপত্তার মান বজায় রেখে নকশা করা হয়েছে।

তিনি বলেন, যে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র প্রকল্পে এক্টিভ এবং প্যাসিভ নিরাপত্তা ব্যবস্থা আছে।

তিনি প্রাতিষ্ঠানিক ও টেকনিকাল ট্রেনিং, নির্মাণ সংস্থার প্রস্তুতি, অবকাঠামো নির্মাণের প্রস্তুতি এবং অন্যান্য যন্ত্রপাতি স্থাপনসহ আরো কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ে বিশদ ব্যখ্যা করেন। এছাড়াও তিনি প্রকল্প ব্যবস্থাপনা এবং এর অন্যান্য উপাদান যেমন নির্মাণ এবং যন্ত্র সংস্থাপন, সাপ্লাই চেইন ও অন্যান্য দলিলাদি উন্মুক্তকরণের পরিকল্পনা বিষয়টি উল্লেখ করেন।

পপভ আবারো বলেন, রোসাটমের প্রকৌশল বিভাগের বিশেষজ্ঞরা এবং এবং রোসাটমের অন্যান্য বাস্তবায়নকারী সংস্থা ১৪টি দেশে ৯২টি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ইউনিট আন্তর্জাতিক নিরাপত্তা মান বজায় রেখে নকশা ও বাস্তবায়ন করেছে যার মধ্যে কয়েকটি নির্মাণাধীন প্রকল্প রয়েছে।

প্রকৌশল বিভাগের বিশেষজ্ঞগণ জিআরইএস এর নকশা ও রাশিয়ার বিভিন্ন অঞ্চলে বিভিন্ন যন্ত্রাংশ প্রস্তুতির জন্যে অত্যন্ত অভিজ্ঞ এবং দক্ষ। রূপপুরের আবহাওয়া ও জলবায়ু বিবেচনা করে এই প্রকল্পকে সঠিক সময়ের মধ্যে বাস্তবায়ন করার লক্ষ্যে এর নকশা প্রণয়ন ও বাস্তবায়নে নির্মাণকারী সংস্থার বিশাল অভিজ্ঞতাকে ব্যাবহার করা হয়।

0
1
fb-share-icon1


শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের এমপি প্রিন্স

শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের এমপি প্রিন্স

শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের প্রিন্স অফ পাবনা

Posted by News Pabna on Thursday, February 18, 2021

© All rights reserved 2021 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
x
error: Content is protected !!