বুধবার, ২১ অক্টোবর ২০২০, ১০:১৬ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

যুক্তরাজ্যে প্রথম ‘সমকামী মুসলিম’ হিসেবে বাংলাদেশি বংশোদ্ভূত যুবকের বিয়ে

যুক্তরাজ্যে প্রথম ‘সমকামী মুসলিম’ হিসেবে বাংলাদেশি বংশোদ্ভূত যুবকের বিয়ে

image_pdfimage_print
আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাজ্যের ‘প্রথম মুসলিম’ হিসেবে সমকামী বিয়ে করেছেনে এক বাংলাদেশি বংশোদ্ভূত যুবক। যুক্তরাজ্যের পশ্চিম মিডল্যান্ডের ওয়ালসাল শহরে বাংলাদেশি বংশোদ্ভূত জাহেদ চৌধুরী ও সিন রোগান বিয়ে করেন। মুসলিম সঙ্গীর অংশগ্রহণে এটিই যুক্তরাজ্যের প্রথম সমাকামী বিবাহ বলে দাবি করা হচ্ছে।
ওয়ালসাল শহরের বিবাহ রেজিস্ট্রি অফিসে পাঞ্জাবী-পাজামা পরে বিয়ের পিঁড়িতে বসেন জাহেদ ও রোগান। তাদের বিয়ের ভিডিও প্রকাশ করা হয়েছে অনলাইনে। বিয়ের পর ২৪ বছর বয়সী জাহেদ মিডিয়াকে বলেন, বাংলাদেশে থাকাকালীন পরিবারের কাছ থেকে সহায়তা পেতেন না তিনি। তা ছাড়া স্কুলে লাঞ্ছনার শিকার হতেন জাহেদ। এমনকি স্থানীয় মসজিদে তার প্রবেশাধিকার নিষিদ্ধ করা হয় বলেও জানান তিনি।
পরবর্তীতে জাহেদ নিজের লিঙ্গ পরিবর্তনের চেষ্টা করেন। তা ছাড়া হজ্ব পালনে সৌদি আরবে যান। বাংলাদেশেও ধর্মীয় নিয়ম-কানুন পালনে সচেষ্ট হন তিনি। এক পর্যায়ে তিনি আত্মহত্যা করার চেষ্টা করেন। সে সময় রোগানের সাথে দেখা হয় তার। রোগানকে দেখে জীবনের মানে খুঁজে পান তিনি। তারা ২০১৫ সাল থেকে একসাথে থাকা শুরু করেন। পরবর্তীতে জাহেদ গত বছর স্বামী রোগানের জন্মদিনে তাকে বিয়ের প্রস্তাব দেন।
জাহেদ বলেন, আমার পরিবার মনে করে সমকামীতা একটা রোগ এবং এটি আরোগ্যযোগ্য। তাদের মধ্যে কেউ কেউ আবার এটিকে জীবনের একটি ধাপ বলে বিবেচনা করেন। যারা এ ধরণের ধারণা পোষণ করেন তাদের সবাইকে আমি বলতে চাই, ঠিক আছে। আমরা পুরো বিশ্বকে দেখিয়ে দিতে চাই যে আপনি মুসলিম এবং সমকামি দুটিই হতে পারেন।
জাহেদের স্বামী ১৯ বছর বয়সী রোগান বলেন, প্রত্যেকটা পদক্ষেপে সঙ্গীর পাশে দাঁড়াবেন তিনি। তিনি বলেন, সমকামি হওয়া ভুল কিছু নয়। এটা কোন ধাপ নয়। মানুষের শুধু কিছুটা সমর্থণ দরকার।
যুক্তরাজ্যে মুসলিম সমকামী বিয়ের কথা শোনা যায় নি, এটিই দেশটির প্রথম মুসলিম সমকামী বিবাহ বলে উল্লেখ করেছেন ইন্ডিপেন্ডেন্ট। ইংল্যান্ডে গীর্জা, মসজিদ এবং অন্তত ৫০০টি সংস্থার প্রতিনিধিত্বকারী মুসলিম কাউন্সিল অব ব্রিটেন ২০১৩ সালে ইংল্যান্ড এবং ওয়েলসে সমকামি বিবাহ বৈধতার বিষয়ে প্রতিবাদ করে। তবে স্কটল্যান্ডে সমকামী বিবাহ বৈধ ঘোষণা করা হয়েছে।
খবর দ্য ইন্ডিপেনডেন্ট, টেলিগ্রাফ।

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!