যে কারণে কলেজ র‌্যাংকিং এ এডওয়ার্ড কলেজের নাম নেই!

সরকারি এডওয়ার্ড কলেজ গেইট

সরকারি এডওয়ার্ড কলেজ গেইট

শহর প্রতিনিধি : এবারই প্রথম সারাদেশে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানে র‌্যাংকিং প্রথা চালু করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। কিন্তু ভালো অবকাঠামো, শিক্ষা কার্যক্রম থাকা সত্ত্বেও নির্ধারিত সময়ে কেপিআই তথ্য না পাঠানোর কারণে কলেজ র‌্যাংকিং এ নাম নেই উত্তর বঙ্গের শ্রেষ্ঠ বিদ্যাপীঠ খ্যাত সরকারি এডওয়ার্ড কলেজের।

জাতীয় বিশ্ববিদ্যালয়ে অধীনে প্রায় ৬৮৫টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। তার মধ্যে প্রায় অর্ধেক প্রতিষ্ঠানই যথাসময়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নির্দিষ্ট সফটওয়ারে তথ্য প্রেরণ করেনি।

যে কারণে দেশের অনেক ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠানই এই র‌্যাংকিং থেকে বাদ পড়েছে। বরিশাল বিভাগের মাত্র ৭টি শিক্ষা প্রতিষ্ঠান র‌্যাংকিং-এ স্থান পেয়েছে। কারণ হিসেবে দেখা যায় এই বিভাগের ৭টির বেশি প্রতিষ্ঠান জাতীয় বিশ্ববিদ্যালয়ের নির্দিষ্ট সফটওয়ারে তথ্য প্রেরণ করেনি।

যে কারণে জাতীয় বিশ্ববিদ্যালয় এই বিভাগের সেরা ১০টি প্রতিষ্ঠানের র‌্যাংকিং করতে পারেনি।

সরকারি এডওয়ার্ড কলেজের বর্তমান অধ্যক্ষ প্রফেসর ড. মো: হুমায়ুন কবির মজুমদার নিউজ পাবনাকে জানান, প্রতিষ্ঠানের সার্বিক কার্যক্রম ব্যবস্থা পজেটিভ থাকা সত্ত্বেও শুধুমাত্র যথা সময়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ে কেপিআই তথ্য না পাঠানোর কারণে উত্তরবঙ্গের অন্যতম শ্রেষ্ঠ বিদ্যাপিঠ সরকারি এডওয়ার্ড কলেজ জাতীয় বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং এ স্থান পায়নি।

তিনি আরও জানান, এ ব্যাপারে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের শোকজ করা হয়েছে।

তিনি বলেন, যে সব উপাত্ত জাতীয় বিশ্ববিদ্যালয়ের নির্দিষ্ট সফটওয়ারে ২০১৫ সালের ডিসেম্বরের মধ্যে প্রেরণ করার নির্দেশ ছিল। কিন্তু তৎকালীন অধ্যক্ষ তথ্যাদি প্রেরণ না করার কারণেই জাতীয় বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং এর তালিকায় সরকারি এডওয়ার্ড কলেজের নাম অন্তুভুক্তি হয় নাই।

এ ব্যাপারে জাতীয় বিশ্ববিদ্যালয়ে যোগাযোগ করা হলে কর্তৃপক্ষ জানান, অবকাঠামো ও শিক্ষা কার্যক্রমের দিক থেকে সরকারি এডওয়ার্ড কলেজ শীর্ষ পর্যায়ে রয়েছে। শুধুমাত্র সঠিক সময়ে তথ্য উপাত্ত জাতীয় বিশ্ববিদ্যালয়ের নির্দিষ্ট সফটওয়ারে প্রেরণ না করার কারণেই এমনটি হয়েছে।

শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক ড. এ.কে.এম. শওকত আলী খান জানান, নির্ধারিত সময়ে তথ্য উপাত্ত কেন্দ্রে পূরণ করে না পাঠানোর কারণেই র‌্যাংকিং এ সরকারি এডওয়ার্ড কলেজের নাম আসেনি।

তবে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে বিষয়টি পুনর্বিবেচনা করে র‌্যাংকিং প্রকাশের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য বর্তমান অধ্যক্ষ প্রফেসর ড. মো: হুমায়ুন কবির মজুমদার সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছেন।