রবিবার, ২৩ জানুয়ারী ২০২২, ০৬:৩৭ অপরাহ্ন

রাজধানীতে ১১ দিনের বঙ্গবন্ধু ও স্বাধীনতা নাট্যোৎসব শুরু

১১ দিনব্যাপী বঙ্গবন্ধু ও স্বাধীনতা নাট্যোৎসবের উদ্বোধন হলো। শুক্রবার রাজধানীর শিল্পকলা একাডেমির নন্দনমঞ্চে এ উৎসবের উদ্বোধন করেন সারাদেশ থেকে আসা ৫০ জন মুক্তিযোদ্ধা সংস্কৃতিজন। প্রধান অতিথি ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। সভাপতিত্ব করেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও উৎসব উদযাপন পরিষদের আহ্বায়ক অ্যাডভোকেট আফজাল হোসেন। উৎসবের আয়োজক মহাকাল নাট্য সম্প্রদায়।

শুক্রবার (৩ ডিসেম্বর) ছুটির দিনে শিল্পকলা একাডেমির খোলা মাঠে নন্দনমঞ্চকে ঘিরে নাট্যপ্রেমীদের ভিড় জমে উঠে বিকেল থেকেই। সন্ধ্যায় জাতীয় সঙ্গীতের মাধ্যমে উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয়। উত্তরীয় পরিয়ে অনুষ্ঠানের উদ্বোধক বীর মুক্তিযোদ্ধা আর অতিথিদের বরণ করে নেওয়া হয়। এরপর স্মরণে ৭১ শিরোনামে একটি নৃত্য পরিবেশিত হয়।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন মুক্তিযোদ্ধা ও নাট্যজন নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু এবং মুক্তিযোদ্ধা ফৌজিয়া মুসলিম।

এ উৎসব চলবে ১৩ ডিসেম্বর পর্যন্ত। উৎসবের ১১ দিন ১৪টি নাটক দেখানো হবে শিল্পকলা একাডেমির বিভিন্ন হলে। নাটক প্রতিদিন সন্ধ্যা সাড়ে ছয়টায় শুরু হবে। প্রথমদিন দেখানো হয়েছে মহাকাল নাট্য সম্প্রদায়ের ঘুম নেই নাটক। আগামীকাল শনিবার রয়েছে চট্টগ্রামের উত্তরাধিকারের মৃত্যুপাখি। রবিবার দৃশ্যকাব্যের বাঘ নাটকটি মঞ্চায়িত হবে।

সোমবার শব্দ নাট্যচর্চা কেন্দ্রে রাইফেল ও মঙ্গলবার ঢাকা পদাতিকের কথা ৭১ ও বুনন থিয়েটারের সিক্রেট অব হিস্ট্রি নাটক প্রদর্শিত হওয়ার কথা রয়েছে। বুধবার পুলিশ থিয়েটারের অভিশপ্ত আগস্ট, বৃহস্পতিবার সংলাপ গ্রুপ থিয়েটারের মানব সুরৎ ও প্রাঙ্গণে মোর এর কনডেমড সেল এবং শুক্রবার থিয়েটার অব আর্ট ইউনিটের কোর্ট মার্শাল ও মহাকালের শ্রাবণ ট্রাজেডি নাটক মঞ্চায়িত হবে ৷ ১১ ডিসেম্বর বরিশালের নাট্যমের তিলক, ১২ ডিসেম্বর টিএসসির পদাতিক নাট্য সংসদের কালোরাত্রি এবং শেষদিন থিয়েটারের পায়ের আওয়াজ মঞ্চায়িত হবে ৷

১০ ডিসেম্বর ৯টি সাংস্কৃতিক সংগঠন ও প্রতিষ্ঠানকে সম্মাননা দেয়া হবে। এগুলো হলো- ছায়ানট, উদীচী, কচিকাঁচার মেলা, থিয়েটার পত্রিকা, মুক্তিযুদ্ধ জাদুঘর, গ্রামীণ থিয়েটার, পিটিএ, সিরাজগঞ্জ উত্তরণ মহিলা সংস্থা ও বাংলাদেশ থিয়েটার আর্কাইভস। এছাড়া এ উৎসবকে ঘিরে একুশে পদকপ্রাপ্ত আলোকচিত্র শিল্পী পাভেল রহমানের ছবি নিয়ে বঙ্গবন্ধুর জীবন শীর্ষক স্থিরচিত্র প্রদর্শনী, থিয়েটার আর্কাইভস এর ৫০ বছরের নাটকের পোস্টার ও স্থিরচিত্র প্রদর্শনী ও জাতীয় গ্রন্থকেন্দ্র কর্তৃক বঙ্গবন্ধু বিষয়ক প্রদর্শনীও অনুষ্ঠিত হচ্ছে শিল্পকলায়।


© All rights reserved 2022 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com