ঢাকামঙ্গলবার , ৮ ফেব্রুয়ারি ২০২২

রাজনৈতিক দলের কাছে নাম চাইবে সার্চ কমিটি

News Pabna
ফেব্রুয়ারি ৮, ২০২২ ৯:৩৮ পূর্বাহ্ণ
Link Copied!

নির্বাচন কমিশনের জন্য নতুন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্যান্য নির্বাচন কমিশনারদের নাম প্রস্তাবনায় রাজনৈতিক দল ও সুশীল সমাজের সঙ্গে বৈঠকের কর্মপদ্ধতি চূড়ান্ত করেছে সার্চ কমিটি।

রোববার বিকেল চারটার পর সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে সার্চ কমিটির সদস্যরা প্রথমবারের মতো বৈঠকে বসেন।

সার্চ কমিটির সভাপতি সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে অনুষ্ঠিত বৈঠকে যোগ দিয়েছেন কমিটির সদস্য হাইকোর্টের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) মোহাম্মদ মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসাইন এবং অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক। এছাড়াও আছেন সার্চ কমিটির কর্ম সম্পাদনে প্রয়োজনীয় সাচিবিক সহায়তার দায়িত্বে থাকা মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

প্রায় ২ ঘণ্টা বৈঠক শেষে খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ‘আমরা কর্মপদ্ধতি চূড়ান্ত করেছি। আমরা আগামী শনিবার, রোববার সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে আমরা বসব, যেখানে গণমাধ্যমের প্রতিনিধিদেরও আমন্ত্রণ জানানো হবে। তাদের চিঠি ও ইমেইল মারফত আমন্ত্রণ জানানো হবে। আগামী মঙ্গলবার সার্চ কমিটি আবারও বৈঠকে বসবে।’

আইন অনুযায়ী, নির্বাচন কমিশন গঠনে নাম চূড়ান্তের করতে সার্চ কমিটির জন্য নির্ধারিত সময় ১৫ কর্মদিবস। কমিটি নাম চূড়ান্ত করার পর রাষ্ট্রপতি সেখান থেকে প্রধান নির্বাচন কমিশনার ও অন্য চার কমিশনারের নাম চূড়ান্ত করবেন।

এ বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘আমাদের ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত সময়সীমা রয়েছে। তবে আমরা ১৪ তারিখের মধ্যে নাম ঘোষণা করতে চাই।’

আগামী ১৪ ফেব্রুয়ারি কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশনের (ইসি) মেয়াদ শেষ হবে।