সোমবার, ০২ অগাস্ট ২০২১, ০১:০৪ অপরাহ্ন

রাজশাহী বিভাগে আবারো ঊর্ধ্বমুখী করোনা সংক্রমণ, মৃত্যু ৩৮

রাজশাহী বিভাগে করোনায় মৃত্যু আবারো ঊর্ধ্বমুখী হয়েছে। গত ২৪ ঘণ্টায় এ বিভাগে করোনায় ও উপসর্গ নিয়ে মারা গেছেন ৩৮ জন। এর মধ্যে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে মারা গেছেন ১৬ জন।

আর বগুড়া মেডিকেল কলেজ ও মোহাম্মদ আলী ডেডিকেটেড কোভিড হাসপাতালে মারা গেছেন ১৮ জন। এছাড়াও সিরাজগঞ্জে তিনজন ও পাবনায় একজন মারা গেছেন।

সরকারি হিসাবে করোনা শুরুর পর রাজশাহী বিভাগের জেলাগুলোতে শুধু করোনাক্রান্ত হয়ে মৃত্যু হলো ১ হাজার ১৪৬ জনের। তবে একই সময়ে বিভিন্ন হাসপাতালে ও বাসাবাড়িতে উপসর্গ নিয়ে মৃত্যু হয়েছে ১ হাজার ৮৬১ জনের।

রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাবিবুল আহসান তালুকদার জানান, শুধু চাঁপাইনবাবগঞ্জ ও জয়পুরহাট ছাড়া বাকি ছয়টি জেলাতেই সংক্রমণের ঊর্ধ্বগতি দেখা যাচ্ছে। মৃত্যুর ঘটনাও বাড়ছে। তবে বিভাগে রাজশাহীর চেয়ে বগুড়া জেলায় সংক্রমণের তীব্রতা বেড়েছে গত এক সপ্তাহে। মৃত্যুর সংখ্যাও বগুড়ায় বাড়ছে।

ঈদের আগে ও পরে রাজশাহী বিভাগের জেলাগুলোতে করোনার সংক্রমণ পরিস্থিতির অবনতির আশঙ্কার কথাও জানিয়েছেন এই কর্মকর্তা। তবে তিনি সর্বোতভাবে স্বাস্থ্যবিধি পরিপালনে সচেতন হওয়ার ওপর জোর দিয়েছেন।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম জানান, শুক্রবার সকাল আটটা থেকে শনিবার সকাল পর্যন্ত রাজশাহী মেডিকেলে শনাক্ত ও উপসর্গ নিয়ে ১৬ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে রাজশাহীর ৯ জন, চাঁপাইনবাবগঞ্জের ২ জন, নাটোরের একজন, পাবনার তিনজন ও কুষ্টিয়ার এক বাসিন্দা।

পরিচালক আরও জানান, গত ১ জুলাই থেকে ১৬ জুলাই পর্যন্ত রাজশাহী মেডিকেলে ৩১৫ জনের মৃত্যু হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রমতে, গত ২৪ ঘণ্টায় শনাক্ত ও উপসর্গ নিয়ে আরও ৬৬ জন ভর্তি হয়েছেন। শনিবার দুপুর পর্যন্ত রাজশাহী মেডিকেলের ৪৫৪টি বেডের বিপরীতে চিকিৎসাধীন রয়েছেন ৫৩৭ জন। একইসঙ্গে আইসিইউতে আছেন আরও ১৯ জন।

অন্যদিকে বগুড়া মেডিকেল কলেজ ও মোহাম্মদ আলী কোভিড ডেডিকেটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন ১৮ জন। মৃতদের সবাই বগুড়া জেলার বাসিন্দা বলে নিশ্চিত করেছেন ডেপুটি সিভিল সার্জন ডা. মোস্তাফিজুর রহমান তুহিন।

তিনি আরও বলেন, মৃতদের মধ্যে শনাক্ত ৫ জন ও উপসর্গ নিয়ে মারা গেছেন আরও ১৩ জন। বগুড়া জেলায় গত ২৪ ঘণ্টায় আরও ১৫৬ জন নতুন করে শনাক্ত হয়েছেন। বগুড়াতে সংক্রমণের হার ৪৭ দশমিক ৫৬ ভাগ; যা রাজশাহী বিভাগের মধ্যে সর্বোচ্চ। বর্তমানে বগুড়া জেলায় ২ হাজার ৭৭ জন করোনাক্রান্ত রোগী বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে চিকিৎসাধীন রয়েছেন।

এদিকে বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের দপ্তর সূত্রে আরও জানা গেছে, করোনা শুরুর পর থেকে রাজশাহী বিভাগের জেলাগুলোতে করোনায় আক্রান্ত হয়েছেন ৭৩ হাজার ১৭৬ জন। এর মধ্যে সুস্থ হয়েছেন ৪৯ হাজার ৪৩৭ জন। ফলে এখনো পর্যন্ত রাজশাহী বিভাগের জেলাগুলোতে শনাক্ত ৯ হাজার ৬৫৯ জন রোগী হাসপাতালে ও বাসাবাড়িতে চিকিৎসা নিচ্ছেন।

0
1
fb-share-icon1


শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের এমপি প্রিন্স

শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের এমপি প্রিন্স

শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের প্রিন্স অফ পাবনা

Posted by News Pabna on Thursday, February 18, 2021

© All rights reserved 2021 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
x
error: Content is protected !!