শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ০৫:৪২ পূর্বাহ্ন

রাজশাহী মহানগর পুলিশের পোশাকে ক্যামেরা

ঢাকা, সিলেট ও চট্টগ্রামের পর এবার রাজশাহী মহানগরীতে ট্রাফিক পুলিশের ‌বডি ওর্ন ক্যামেরা চালু করেছে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি)।

মঙ্গলবার (২৩ নভেম্বর) বেলা ১১টায় নগরীর সাহেববাজার জিরোপয়েন্টে বডি ওর্ন ক্যামেরার উদ্বোধন করেন আরএমপি’র পুলিশ কমিশনার মো. আবু কালাম সিদ্দিক।

প্রথমবারের মতো ট্রাফিক বিভাগকে ৮০টি ক্যামেরা দিয়ে এই কাজ শুরু করা হচ্ছে। পর্যায়ক্রমে থানা-ফাঁড়িতে দায়িত্বরত পুলিশ সদস্যদের বডি ওর্ন ক্যামেরা দেওয়া হবে।

আবু কালাম সিদ্দিক বলেন, উন্নত দেশের পুলিশের মতো বডি ওর্ন ক্যামেরা সংযোজনের মধ্য দিয়ে প্রযুক্তিগত কার্যক্রমে আরএমপি আরও এক ধাপ এগিয়ে গেলো। এর ফলস্বরূপ পুলিশের কাজে জবাবদিহিতা ও স্বচ্ছতা আসবে, সেই সঙ্গে পুলিশের বিরুদ্ধে আসা অভিযোগ তদন্তে সহায়তা করবে।

উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক) অনির্বাণ চাকমা বলেন, প্রতিটি ক্যামেরা ৪০ মেগা পিক্সেল। একবার চার্জ দিয়ে ১২ ঘণ্টার বেশি ফুল এইচডি ভিডিও রেকড করা যাবে। ৩৬০ ডিগ্রি ঘুরানো যাবে, ওয়াইফাই থ্রি-জি, ফোর-জি ও জিপিএস প্রযুক্তির মাধ্যমে সরাসরি যেকোনও স্থানে বসেই সবকিছু তদারকি করা যাবে।

আরএমপিতে কর্মরত সার্জেন্ট তৌহিদুল ইসলাম জানান, অনেক সময় গাড়ির কাগজপত্র চাইলে, মামলা করতে গেলে চালকেরা কর্মরত পুলিশের সঙ্গে খারাপ ব্যবহার এবং অনেক সময় অনৈতিক লেনদেনের অভিযোগ করেন। বডি ওর্ন ক্যামেরা থাকলে বিষয়টি স্পষ্ট করার সুযোগ থাকবে। পরবর্তীতে কেউ কিছু অস্বীকার করতে পারে না। যার ফলে অনেক ঝামেলা কমে আসবে।

0
1
fb-share-icon1


© All rights reserved 2021 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
x
error: Content is protected !!