রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ০১:২১ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে ২০২৩ সালে উৎপাদন শুরু

image_pdfimage_print

file (5)দেশীয় ও আন্তর্জাতিক সকল বাধ্যবাধকতা এবং মানদণ্ড অনুসরণ করেই রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের কাজ ধাপে ধাপে এগিয়ে চলেছে বলে জানিয়েছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব সিরাজুল হক খান।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের কাজের স্বচ্ছতা এবং গণমাধ্যমের মাধ্যমে দেশের জনগণকে প্রকল্পের সামগ্রিক কর্মকাণ্ড অবহিতকরণের লক্ষে শনিবার বিকেলে প্রকল্পের সাইট অফিস ঈশ্বরদীর রূপপুরে এক জণাকীর্ণ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহফুজুর রহমানের নেতৃত্বে ঢাকা হতে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার ৭৩ জন এবং পাবনা ও ঈশ্বরদীর ১৪ জন সংবাদকর্মী প্রকল্প এলাকা পরিদর্শন এবং প্রেস ব্রিফিং-এ অংশগ্রহণ করেন।

সচিব সিরাজুল হক খান জানান, ১০৬২ একর জমির উপর এই প্রকল্প নির্মাণ হচ্ছে। প্রস্তুতিমূলক পর্যায়ে রাশান ফেডারেশনের নির্ধারিত ঠিকাদার এটমষ্ট্রয় এক্সপোর্ট এর সঙ্গে ইতোমধ্যে ৪টি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

সচিব সিরাজুল হক খান প্লান্টের মূল্যের সঠিকতা প্রসংগে সাংবাদিকদের প্রশ্নের উত্তর দিতে গিয়ে বলেন, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে আমাদের মিত্র রাশিয়া জাতির জনক বঙ্গবন্ধু কণ্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগ্রহকে প্রাধান্য দিয়ে এই প্রকল্প বাস্তবায়নে সহযোগিতা করছে। সর্বাধুনিক এই প্রকল্পের যে ব্যয় তা আন্তর্জাতক বাজার মূল্যের হিসেবে অনেক কম- তাই বলা যায় এই প্রকল্প অনেকটা গিফট প্রাইজ।

প্রকল্প পরিচালক ড. সৌকত আকবর জানান, ২০১৭ সালের ১ আগস্ট হতে প্লান্ট বসানোর মূল প্রথম কংক্রিট কাজ শুরু হবে। প্রথম ইউনিটের কমিশনিং ২০১৮ সালের এপ্রিলে শুরু হয়ে ২০২৩ সালে বিদ্যুৎ উৎপাদন শুরু হবে।

দ্বিতীয় ইউনিটের কমিশনিং ২০১৯ সালের এপ্রিলে শুরু হবে এবং ২০২৪ সালে বিদ্যুৎ উৎপাদনে সক্ষম হবে।

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!