শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ০৪:৫১ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের ভেঙে পড়া ক্রেন মেরামত সম্পন্ন

মেরামত করা হয়েছে ঝড়ে ভেঙে পড়া রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের ক্রেন

image_pdfimage_print

ঈশ্বরদী প্রতিনিধি : মেরামত করা হয়েছে কালবৈশাখী ঝড়ে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের ভেঙে পড়া ক্রেন। প্রকল্পের ভারপ্রাপ্ত কর্মকর্তা রুহুল কুদ্দুস বলেন, বৃহস্পতিবার সকাল থেকেই হেলে পড়া ক্রেন ও স্ট্রাকচারটি অপসারণের কাজ করে রোববারে তা শেষ করা হয়েছে।

গত বুধবার (১৯ এপ্রিল) রাত সাড়ে ১০টার দিকে রূপপুর পারমানবিক প্রকল্প এলাকায় প্রবল বেগে ঝড় শুরু হয়। প্রকল্পের কাজের জন্য রেল লাইনের ওপর একটি সুদীর্ঘ গ্যান্ট্রি ক্রেন নির্মাণ করেছিল রাশিয়ানরা। বাতাসের প্রবল বেগে গ্যান্ট্রি ক্রেন স্বয়ংক্রিয়ভাবে চলতে চলতে একপর্যায়ে ভেঙে ওয়ার্কশপের ওপর পড়ে যায়। গ্যান্ট্রি ক্রেনের ওজনে মাটি দেবে যায় এবং ওয়ার্কশপটি বিধ্বস্ত হয়। প্রকল্প সূত্র জানায়, ওয়ার্কশপ নির্মাণের কাজও শেষ পর্যায়ে ছিল। এভাবে প্রবল বেগে ঝড় হতে পারে রাশিয়ান কর্মীরা তা বুঝে উঠতে পারেননি।

পরে সংবাদ পেয়ে গত শুক্রবার প্রকল্প এলাকা পরিদর্শনে আসেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ড. ইয়াফেস ওসমান, এ সময় তাঁর সঙ্গে ছিলেন বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান প্রকৌশলী ড. মঞ্জুরুল হক, সাবেক চেয়ারম্যান ও নিউক্লিয়ার পাওয়ার গ্রিড কোম্পানির উপদেষ্টা প্রকৌশলী মনিরুল ইসলাম, প্রকল্প কর্মকর্তা ড. সৈকত আকবর, সাইট ইনচার্জ রুহুল কুদ্দুস প্রমুখ।

প্রকল্প পরিদর্শনের সময় এ ধরনের ঘটনা যেন আর না ঘটে সে জন্য সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন মন্ত্রী।

ক্ষতির প্রসঙ্গে ইয়াফেস ওসমান বলেন, ‘সামান্য ঘটনা। ওয়ার্কশপ ভবন টিন ও অ্যাঙ্গেল দিয়ে তৈরি। মূল রিঅ্যাক্টর বসানোর কাজ তো এখনো শুরুই হয়নি। এ ঘটনায় আমাদের সরকারের কোনো ক্ষতি হয়নি। ক্ষতি হয়েছে রাশিয়ান ঠিকাদারি প্রতিষ্ঠানের।’

তবে পারমানবিক বিদ্যুৎ প্রকল্পের একজন নির্মাণ শ্রমিক জানান, ক্রেন ও স্ট্রাকচারটি অপসারণের কাজ শেষ হলেও প্রকল্প অফিস এলাকায় নির্মাণাধীন গ্রীন সিটি প্রকল্পে গাছ ভেঙে যে ৭০ ফুট পুরাতন সীমানাপ্রাচীর ভেঙে গিয়েছিলো তা মেরামত কাজ এখনও সম্পন্ন হয়নি ।

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!