শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ০৫:৩৯ পূর্বাহ্ন

করোনার সবশেষ
করোনা ভাইরাসে বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৯৮ জন, শনাক্ত হয়েছেন ৪ হাজার ১৪ জন। আসুন আমরা সবাই আরও সাবধান হই, মাস্ক পরিধান করি। সামাজিক দূরত্ব বজায় রাখি।  

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের কাজ ৩৫ ভাগ সম্পন্ন

বার্তাকক্ষ : বিগত ফেব্রুয়ারি পর্যন্ত রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পের কাজ ৩৫ ভাগ শেষ হয়েছে। এই প্রকল্পে এই পর্যন্ত ৩৯ হাজার ৭৪১ কোটি ২৪ লাখ ৬৫ হাজার টাকা ব্যয় হয়েছে। বুধবার (১০ মার্চ) সংসদ ভবনে অনুষ্ঠিত বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় ষ্ট্যান্ডিং কমিটির বৈঠকে রূপপুর বিদ্যুৎকেন্দ্র নির্মাণের সর্বশেষ অগ্রগতি জানানো হয়। সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানা গেছে।

এদিকে রোসাটমের এক বিজ্ঞপ্তিতে রূপপুর বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিটের জন্যে রাশিয়ায় নির্মিত শেষ সরঞ্জাম পাঠানো হয়েছে বলে জানানো হয়েছে।

সংসদ সচিবালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পের মেয়াদকাল জুলাই ২০১৬ থেকে ডিসেম্বর ২০২৫ পর্যন্ত। প্রকল্পের ব্যয়ের পরিমাণ ১ লাখ ১৩ হাজার ৯২ কোটি ৯১ লাখ ২৭ হাজার টাকা। এরমধ্যে সরকারি অর্থ ২২ হাজার ৫২ কোটি ৯১ লাখ ২৭ হাজার টাকা এবং রাশিয়ান প্রকল্প সাহায্য ৯১ হাজার ৪০ কোটি টাকা। সংসদীয় ষ্ট্যান্ডিং কমিটির বৈঠকে এই পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণকাজে নিরাপত্তাজনিত সব পদপে গ্রহণ এবং নির্ধারিত সময়ের মধ্যে কাজ সম্পন্ন করার জন্য সুপারিশ করা হয়।

বৈঠকে সভাপতিত্ব করেন আ. ফ. ম. রুহুল হক এমপি। বিশেষ আমন্ত্রণে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বৈঠকে উপস্থিত ছিলেন।

কমিটির সদস্য হুইপ ইকবালুর রহিম, শফিকুল আজম খাঁন, মোজাফ্ফর হোসেন, মো. আক্তারুজ্জামান, শিরীন আহমেদ, সেলিমা আহমাদ ও হাবিবা রহমান খান বৈঠকে অংশগ্রহণ করেন।

শেষ সরঞ্জাম পাঠিয়েছে রাশিয়ার জিও পোডলস্ক জেএসসি:

রোসাটমের গণমাধ্যম শাখা জানায়, রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিটের জন্যে সরঞ্জাম প্রস্তুত করে পাঠিয়েছে জিও পোডলস্ক জেএসসি (রোসাটমের যন্ত্র প্রস্তুতকারী শাখা-জেএসসি এটোমএনার্গোম্যাস)। বৃহৎ আকারের পন্যের শেষ সেটটি পাঠানো হয়েছে, এতে রয়েছে চতুর্থ এমএসআর এসপিপি -১২০০ এবং দ্বিতীয় উচ্চ চাপযুক্ত হিটার এইচপিএইচ-কে- ৫।

এই আর্দ্রতা পৃথকীকরন রিহিটারকে এমন ভাবে তৈরী করা হয়েছে যা টার্বাইন হাই-প্রেসার সিলিন্ডারের পরে ভেজা বাষ্পকে শুষ্ক করে । এসপিপি -১২০০ কে তিন অংশে পাঠানো হয়েছে, ৪১ টন ওজনের একটি সেপারেটর, একটি প্রথম স্টেজের রিহিটার ( ইউনিট ওজন ৮৬ টন) এবং একটি দ্বিতীয় স্টেজের রিহিটার ( ইউনিট ওজন ১০৫ টন) ।

এইচপিএইচ- কে- ৫ উচ্চ চাপযুক্ত হিটারটি পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের টার্বাইন হলের যন্ত্রাংশ। এটি ১১ মিটার দৈর্ঘ্য ও ১২০ টন ওজন বিশিষ্ট একটি বৃহৎ আকারের যন্ত্র। এইচপিএইচ-কে-৫ যন্ত্রটি স্টীম জেনারেটরের সরবরাহকৃত পানিকে উত্তপ্ত করে এবং টার্বাইনের প্রাথমিক স্টীমকে কে ঠান্ডা করে ও ঘনীভুত করে ।

এসব সরঞ্জামের সর্বমোট ওজন ৩৫০ টন । এগুলোর কর্মমতা ৫০ বছর । জিও পোডলস্ক জেএসসি এর পরমাণু প্রকৌশল বিভাগ এই সরঞ্জামগুলোর ডিজাইন ডকুমেন্টেশন এবং সরঞ্জামগুলো প্রস্তুত করার ডিজাইন সরবরাহ করে।

জে এস সি এটোমএনারগোম্যাস রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের রিয়াক্টর কম্পার্ট্মেন্ট, টার্বাইন হলের একটি বড় অংশ এবং ভিভিইআর -১২০০ রিয়াক্টর সরবরাহ করবে । কোম্পানী রিয়াক্টর, স্টিম জেনারেটর, পাম্প, এবং হিট এক্সচেঞ্জিং যন্ত্রপাতি প্রস্তুত করে ।

রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র রাশিয়ান নকশা ও ডিজাইন অনুযায়ী বাস্তবায়ন হচ্ছে। এই কেন্দ্রে ২টি বিদ্যুৎ ইউনিটে ভিভিইআর থ্রি প্লাস রিয়াক্টর থাকবে এবং প্রত্যেকটি ১২০০ মেগাওয়াট বিদ্যুৎ প্রস্তুত করবে ।

0
1
fb-share-icon1


শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের এমপি প্রিন্স

শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের এমপি প্রিন্স

শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের প্রিন্স অফ পাবনা

Posted by News Pabna on Thursday, February 18, 2021

© All rights reserved 2021 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
x
error: Content is protected !!