সোমবার, ০২ অগাস্ট ২০২১, ০১:৪৬ পূর্বাহ্ন

রূপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্পে রাশিয়ার ঋণ অনুমোদন

রূপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্পে রাশিয়ার ঋণ অনুমোদন

রূপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্পে রাশিয়ার ঋণ

নিউজ ডেস্ক : পাবনার রূপপুরে পরমাণু বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পে বাংলাদেশের জন্য ১,১৩৮ কোটি ডলারের ঋণ চূড়ান্ত করেছে রাশিয়া। সোমবার (১৮ জুলাই) রুশ সরকার এই ঋণ অনুমোদন দেয় বলে জানান দেশটির স্বায়ত্তশাসিত সংবাদ মাধ্যম রাশিয়া টুডে।

খবরে বলা হয়েছে, পুরো বিদ্যৎকেন্দ্রটি নির্মাণে খরচ হবে ১,২৬৫ কোটি ডলার। যার বাকিটা অর্থায়ন করবে বাংলাদেশ সরকার।

রাশিয়া টুডে (আরটি) নিউজ জানায়, ঢাকা থেকে ১৬০ কিলোমিটার দূরে পাবনা জেলার ঈশ্বরদী উপজেলার পাকশী পদ্মা নদীর তীরবর্তী রূপপুর বিদ্যুৎ প্রকল্পটি নির্মাণের কাজ ২০১৭ সালে শুরু হয়ে শেষ হবে ২০২৪ সালে।

অর্ধবার্ষিক হিসেবে রাশিয়া সরকারের দেওয়া এই ঋণ বাংলাদেশ পরিশোধ করবে ২০ বছরে, যার কিস্তি শুরু হবে আগামী ২০২৭ সালের মার্চ মাস থেকে।

রূপপুর পরমাণু কেন্দ্রে স্থাপিত হতে যাওয়া দুটি রি-অ্যাক্টরের প্রতিটি থেকে ১২শ’ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হবে, যার প্রথম রি-অ্যাক্টরটি ২০২২ সাল থেকে উৎপান শুরু করবে বলে আশা করা হলেও দ্বিতীয়টির জন্য আরও এক বছর অপেক্ষা করতে হবে। প্রতিটি রি-অ্যাক্টরের মেয়াদ হবে ৬০ বছর হলেও পরবর্তীতে মেয়াদ আরও ২০ বছর বাড়ানোর সুযোগ থাকবে বলে রাশিয়া টুডে জানায়।

এর আগে, রূপপুর পরমাণু বিদ্যুৎকেন্দ্রর ব্যাপারে গত ২০১৫ সালের ২৫ ডিসেম্বর বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন (বিএইসি) এবং রাশিয়ার রোসাতমের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

0
1
fb-share-icon1


শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের এমপি প্রিন্স

শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের এমপি প্রিন্স

শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের প্রিন্স অফ পাবনা

Posted by News Pabna on Thursday, February 18, 2021

© All rights reserved 2021 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
x
error: Content is protected !!