সোমবার, ০১ মার্চ ২০২১, ১০:৩৭ অপরাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের সুরক্ষা নিশ্চিত করছে ‘উন্নত প্রযুক্তি’

image_pdfimage_print

বার্তাকক্ষ : রাশিয়ান বিশেষজ্ঞ বলেছেন, রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রে যে কোনো ধরনের দুর্ঘটনা ও দুর্ঘটনা পরবর্তী অবস্থা প্রতিরোধের লক্ষ্যে প্রযুক্তিগত ও প্রাতিষ্ঠানিক সব রকম ব্যবস্থা ও সুরক্ষা ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে ।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) বিকেলে বাংলাদেশের সাংবাদিকদের সাথে অনুষ্ঠিত এক ওয়েবিনারে ‘প্রযুক্তি ও প্রযুক্তিগত বৈশিষ্ট্য আধুনিক পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রগুলোর সুরক্ষার জন্যে সবচাইতে গুরুত্বপুর্ণ বিষয়’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন, রাশিয়ান বিশেষজ্ঞ ও জাতীয় পারমানবিক শক্তি প্রকৌশল ও গবেষণা বিশ্ববিদ্যালয়ের (এমইপিএইচআই) নিউক্লিয়ার ফিজিক্স ও টেকনোলজি বিভাগের জেষ্ঠ্য প্রভাষক আলেক্সি পুজাকভ ।

রোসাটোম আয়োজিত এই ওয়েবিনারে আলেক্সি পুজাকভ বাংলাদেশের সাংবাদিকদের উদ্দেশ্যে পুজাকভ পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র গুলোর সুরক্ষা ব্যাবস্থা বিস্তারিত ব্যাখ্যা করেন । তিনি বিদ্যুৎ কেন্দ্রের নকশার মুল নীতি সমুহ, ভিভিইআর রিয়াক্টর এর উপাদানগুলোর গঠন ও কিভাবে এটি সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করবে তা উল্লেখ করেন । বিশেষ ভাবে রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের ভিভিইআর-১২০০ রিয়াক্টর পাওয়ার ইউনিট নিয়ে বিস্তারিত আলোচনা করেন । ওয়েবিনার সঞ্চালনা করেন, রোসাটমের দক্ষিণ এশিয়ার গণমাধ্রম ব্যবস্থাপক ম্যাক্সিম সিসোয়েভ।

মি. পুজাকভের উপস্থাপনায় পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের সুরক্ষা ব্যাবস্থার মুলনীতি ধাপে ধাপে বর্ণ্ণা করেন । এছাড়াও তিনি রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের ন্যয় নির্মানাধীন সব ভিভিইআর-১২০০ রিয়াক্টর গুলোর নকশা নিযে আলোচনা করেন।

তিনি বলনে, কোর মেল্টডাউন দুর্ঘটনার ক্ষেত্রে রিয়াক্টর কন্টেইনমেন্ট কে রক্ষা করার জন্যে এই কেন্দ্রগুলোতে বিদ্যুৎ শক্তি বিহীন দীর্ঘকালীন কুলিং রিয়াক্টর , তাপ ক্ষয় কারী ব্যাবস্থা, যা প্রাথমিক হিট সিঙ্ক এর উপর নির্ভরশীল নয়, (সমুদ্র, নদী, কুলিং টাওয়ার) ; থাকবে । তার আলোচনায় তিনি রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের ভিভিইআর-১২০০ রিয়াক্টর কন্টেইনমেন্টের দ্বি স্তর বিশিষ্ট দেয়াল, বেজ প্লেট সহ স্টিলের সিল ক্লাডিং, নিচ্ছিদ্র ব্যাবস্থা, আইসোলেটিং ভাল্ব, পরিবহণ, প্রধান ও জরুরী লক সম্বন্ধে বিস্তারিতভাবে উল্লেখ করেন।

মি. আলেক্সি পুজাকভ আরো বলেন, ভিভিইআর-১২০০ রিয়াক্টর প্রযুক্তি পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের নকশা রাশিয়ার সাধারণ সুরক্ষা নিয়ম অনুসারে করা হয়েছে যা আইএইএ’র আন্তর্জাতিক পারমানবিক নিরাপত্তা গ্রুপের পরামর্শ এবং ২০১২ সালের আইএইএ’র পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের সুরক্ষা নকশার মানকে নিশ্চিত করেছে । রাশিয়ার এই সাধারণ সুরক্ষা নিয়ম ডব্লিউইএনআরএ (ওয়েষ্টার্ন ইউরোপিয়ান পারমানবিক রেগুলেটর এসোসিয়েশন) এর ২০১০ সালের নতুন পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের সুরক্ষা উদ্দেশ্যের সাথে সামঞ্জস্যপূর্ণ ।

মি. পুজাকভ ওয়েবমিনার তার উপস্থাপনার শেষে উদ্ভাবনী প্রযুক্তি, প্রযুক্তিগত বৈশিষ্ট্য বিশেষ এবং পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র গুলোর অপারেশন পদ্ধতি কিভাবে কাঙ্খিত সুরক্ষা নিশ্চিত করেছে সেই বিশেষটি বিশদভাবে উল্লেখ করেন । তিনি আরও উল্লেখ করেন, ভিভিইআর-১২০০ রিয়াক্টর প্রায় ১৪০০ রিয়াক্টর বছরের চেয়েও বেশি অপারেশনে থাকবে যা ইতিমধ্যেই একে সবচাইতে নির্ভরযোগ্য ও নিরাপদ হিসেবে প্রমান করেছে ।

ওয়েবমিনারে বাংলাদেশের ঢাকা, পাবনা ও ঈশ্বরদীর ৯ জন সাংবাদিক অংশগ্রহণ করেন।

0
1
fb-share-icon1


শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের এমপি প্রিন্স

শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের এমপি প্রিন্স

শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের প্রিন্স অফ পাবনা

Posted by News Pabna on Thursday, February 18, 2021

© All rights reserved 2021 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
x
error: Content is protected !!