মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০, ০৭:৫৪ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

রূপপুর প্রকল্পের তৃতীয় রেফারেন্স ইউনিট রুশ গ্রিডে যুক্ত

বার্তা সংস্থা পিপ, পাবনা : রাশিয়ার নভোভারোনেঝ পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প- ২ এর দ্বিতীয় ইউনিটটি সম্প্রতি দেশটির জাতীয় গ্রিডে যুক্ত হয়েছে।

৩+ প্রজন্মের ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর ভিত্তিক এই ইউনিটটি গ্রিডের সঙ্গে সিনক্রোনাইজেশনের পর ২৪০ মেগা ওয়াট বিদ্যুৎ সরবরাহ করেছে।

উল্লেখ্য ইউনিটটি বাংলাদেশের পাবনা জেলায় নির্মীয়মান রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের একটি অন্যতম রেফারেন্স।

গ্রিডে যুক্ত হবার পর পাইলট উৎপাদন কর্মসূচী শুরু হয়েছে এবং পর্যায়ক্রমে উৎপাদন ক্ষমতা ১০০% এ উন্নীত করা হবে। চলতি বছরের ডিসেম্বর মাসে ইউনিটটির আনুষ্ঠানিক অপারেশনাল লঞ্চিং-এর তারিখ ধার্য্য করা হয়েছে।

ইউনিটটি মূলত রাশিয়ার ইউরোপীয় অংশে বিদ্যুৎ সরবরাহ করবে।

ইউনিটটির নিভরযোগ্যতা ও নিরাপদ অপারেশন্স নিশ্চিত করার লক্ষ্যে গ্রিডে যুক্ত হবার পূর্বে লো-পাওয়ার টেস্টিং-এর বিভিন্ন পর্যায়ে অনেকগুলো ট্রায়াল দেওয়া ছাড়াও যন্ত্রপাতির পরীক্ষা-নিরীক্ষা করা হয়।

রসাটমের প্রথম উপ-প্রধান নির্বাহী এবং এএসই গ্রুপ অব কোম্পানীজের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লোশকিন বলেন, “এটি অত্যন্ত গুরুত্বপূর্ন মাইলফলক। এটি হাজার হাজার এক্সপার্ট এবং শত শত প্রতিষ্ঠানের দীর্ঘ দিনের ঐকান্তিক প্রচেষ্টা ও দক্ষতার ফসল। অপারেশনাল লঞ্চিং-এর পূর্বে এখনও অনেক কাজ বাকি, কিন্তু প্রকল্পটি যে সফল হয়েছে তা আমরা বলতেই পারি”।

রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রসাটমের ফ্ল্যাগশিপ রিয়্যাক্টর হচ্ছে ভিভিইআর-১২০০। ৩+ প্রজন্মের এই রিয়্যাক্টরটি পূর্ববর্তী ভিভিইআর-১০০০ এর বিবর্তনমূলক মডেল।

নতুন রিয়্যাক্টরটিতে অনেকগুলো প্যারামিটারের উন্নতি ঘটেছে যেমন, এর উৎপাদন ক্ষমতা বৃদ্ধি পেয়েছে ৭%, প্রয়োজনীয় স্টাফের সংখ্যা ৩০-৪০% হ্রাস পেয়েছে এবং লাইফটাইম ৬০ বছর পর্যন্ত বৃদ্ধি পেয়েছে, যা ৮০ বছর পর্যন্ত বর্ধিত করা সম্ভব।

বর্তমান বিশ্বে এই রিয়্যাক্টরটি সর্বাধিক নিরাপদ হিসেবে বিবেচিত এবং এটি আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা (আইএইএ) নির্ধারিত নিরাপত্তা চাহিদাগুলো সম্পুর্নভাবে মেটাতে সক্ষম।

ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর ভিত্তিক অনেকগুলো পারমাণবিক বিদ্যুৎ ইউনিট বর্তমানে বাংলাদেশ, বেলারুশ, তুরষ্ক, ফিনল্যান্ড, মিশর, হাঙ্গেরী এবং উজবেকিস্তানে বাস্তবায়নের বিভিন্ন পর্যায়ে রয়েছে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর ভিত্তিক ২টি ইউনিট স্থাপন করা হবে, প্রতিটির উৎপাদন ক্ষমতা ১২০০ মেগা ওয়াট।

প্রথম ইউনিটটি ২০২৩ এবং দ্বিতীয়টি ২০২৪ সাল নাগাদ জাতীয় গ্রিডে যুক্ত করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

error20
fb-share-icon0
Tweet 10
fb-share-icon20


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
Wordpress Social Share Plugin powered by Ultimatelysocial
error: Content is protected !!