রবিবার, ২৮ ফেব্রুয়ারী ২০২১, ০৯:৪০ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

রূপপুর প্রকল্পের বিদেশিরা পাবেন রুশ ভ্যাকসিন

image_pdfimage_print

বার্তাকক্ষ : রাশিয়ায় উৎপাদিত করোনাভাইরাসের ভ্যাকসিন স্পুটনিক-৫ দেশে প্রয়োগের অনুমোদন দিয়েছে ঔষধ প্রশাসন অধিদফতর। তবে এই ভ্যাকসিন কেবল পাবনার রূপপুরে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে কর্মরত রাশিয়া, বেলারুশ ও ইউক্রেনের নাগরিকদের প্রয়োগ করা যাবে।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) ঔষধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমানের সই করা এক চিঠিতে এই ভ্যাকসিন প্রয়োগের অনুমতি দেয়া হয়েছে রাশিয়ান স্টেট অ্যাটমিক এনার্জি করপোরেশনকে (রোসামটম)।

চিঠিতে বলা হয়েছে, রাশিয়ায় উৎপাদিত ও ওই দেশেরই প্রতিষ্ঠানের মাধ্যমে সরবরাহ করা স্পুটনিক-৫ ভ্যাকসিনটির এক হাজার ডোজ দেশে প্রয়োগের অনুমতি দেয়া হয়েছে। তবে সেগুলো কেবল রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে কর্মরত রাশিয়া, বেলারুশ ও ইউক্রেনের নাগরিকদেরই দেয়া যাবে। এর বাইরে অন্য কাউকে এই ভ্যাকসিন দেয়া যাবে না।

রোসাটমকে এই অনাপত্তিপত্র (এনওসি) ছয় মাসের জন্য দিয়েছে ঔষধ প্রশাসন অধিদফতর। একইসঙ্গে বলা হয়েছে, এই ভ্যাকসিন প্রয়োগের পর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া বা বিরূপ প্রতিক্রিয়া দেখা দিলে আর জন্য অধিদফতর দায়ী থাকবে না। সব দায় বহন করতে হবে রোসাটমকে।

করোনাভাইরাসের দ্বিতীয় কোনো ভ্যাকসিন হিসেবে দেশে স্পুটনিক-৫ প্রয়োগের অনুমতি দেয়া হলো। এর আগে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত ভ্যাকসিন কোভিশিল্ড দেশে প্রয়োগের অনুমতি দেয়া হয়েছিল। ভারতের সিরাম ইনস্টিটিউটের কাছ থেকে ওই ভ্যাকসিন আনছে সরকার। এরই মধ্যে বুধবার (২৭ জানুয়ারি) কোভিশিল্ড আনুষ্ঠানিকভাবে প্রয়োগও শুরু হয়েছে দেশে।

0
1
fb-share-icon1


শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের এমপি প্রিন্স

শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের এমপি প্রিন্স

শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের প্রিন্স অফ পাবনা

Posted by News Pabna on Thursday, February 18, 2021

© All rights reserved 2021 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
x
error: Content is protected !!