রবিবার, ১২ জুলাই ২০২০, ১১:২০ অপরাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

রূপপুর প্রকল্পে এডিবির সর্বোচ্চ বরাদ্দ

বার্তাকক্ষ : ২০২০-২১ অর্থবছরের জন্য বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) সর্বোচ্চ গুরুত্ব দেয়া হয়েছে। পরিকল্পনা কমিশন সাতটি মেগা প্রকল্পকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বরাদ্দ চূড়ান্ত করছে।

এরমধ্যে সর্বোচ্চ গুরুত্ব রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প এবং সর্বনিম্ন পায়রা গভীর সমুদ্রবন্দর প্রকল্প।

মঙ্গলবার (১৯ মে) প্রধানমন্ত্রীর সভাপতিত্বে গণভবনের সাথে সংযুক্ত হয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন কে এনইসি সভা অনুষ্ঠিত হয়। পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান সভা শেষে এক ব্রিফিং-এ এই তথ্য জানিয়েছেন।

মেগা প্রকল্পের মধ্যে উন্নয়ন বাজেটে সর্বোচ্চ ১৫ হাজার ৬৯১ কোটি টাকা বরাদ্দ পেয়েছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ নির্মাণ প্রকল্প। পায়রা গভীর সমুদ্রবন্দর প্রকল্প সর্বনিম্ন ৩৫০ কোটি টাকা বরাদ্দ পেয়েছে ।

এবারে নতুন এডিপির আকার ২ লাখ ৫ হাজার ১৪৫ কোটি টাকা। এরমধ্যে সরকারের নিজস্ব তহবিলের ১ লাখ ৩৪ হাজার ৬৪৩ কোটি টাকা। আর বৈদেশিক সহায়তা থেকে ৭০ হাজার ৫০১ কোটি ৭২ লাখ টাকা খরচ করা হবে।

২০১৯-২০ চলতি অর্থবছরের সংশোধিত এডিপির তুলনায় নতুন এডিপিতে ১২ হাজার ২২৪ কোটি টাকা বেশি ধরা হয়েছে। ফলে নতুন এডিপিতে ৬.৩৪ শতাংশ বেশি বরাদ্দ।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প নির্মাণে এখন সরকারি ব্যয় হিসাবে ১ লাখ ১৩ হাজার ৯২ কোটি ৯১ লাখ টাকা। চলতি অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) দলিলে ব্যয়ের এই অংক উল্লেখ করা হয়েছে।

গণভবন থেকে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ও পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান এনইসি সভায় অংশগ্রহণ করেন।

অপরদিকে, শেরেবাংলা নগর থেকে এনইসি সভায় অংশগ্রহণ করেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক, শিামন্ত্রী ডা. দীপু মনি, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান প্রমুখ।

error20
fb-share-icon0
Tweet 10
fb-share-icon20


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
Wordpress Social Share Plugin powered by Ultimatelysocial
error: Content is protected !!