বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ১১:৩৭ অপরাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

রূপপুর প্রকল্প এলাকা পরিদর্শন করে সন্তুষ্ট আইএইএ এর মহাপরিচালক

রূপপুর প্রকল্প এলাকা পরিদর্শন করে সন্তষ্ট আইএইএ এর মহাপরিচালক

image_pdfimage_print

পাবনা প্রতিনিধি :  আন্তর্জাতিক আনবিক শক্তি সংস্থার (আইএইএ) মহাপরিচালক মি. জুকিয়া আমানো বলেছেন, নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট করার জন্য আইএইএ’র যে গাইড লাইন রয়েছে, বাংলাদেশ তার সঠিক পথে আছে। এ কারণে বাংলাদেশকে আমরা নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট শুরু করার জন্য সবসময় সহযোগিতা করে যাবো।

সোমবার (০৩ জুলাই) দুপুরে পাবনার রূপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্প এলাকা পরিদর্শন শেষে এক মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

জুকিয়া আমানো বলেন, নিউক্লিয়ার পাওয়ার প্লান্টের জন্য ঝুঁকিহ্রাস ও নিরাপত্তা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। বর্তমানে এরকম প্রকল্প করতে গেলে প্রথমেই ঝুঁকিহ্রাস বিষয়ে চিন্তা করতে হয়।

তিনি বলেন, বাংলাদেশ সরকার সবসময় আমাদের কাছে আসছে এবং তারা তাদের জনগণকে কিভাবে সর্বাধিক ঝুঁকিহ্রাস ও নিরাপত্তা নিশ্চিত করে এই প্রকল্প বাস্তবায়ন করতে পারে, সে বিষয়ে অবগত হচ্ছে। আমরা তাদের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিতের পথ দেখিয়েছি।

জুকিয়া আমানো আরো বলেন, আইএইএ’র মিশন বাংলাদেশে কাজ করছে এবং তারা পৃথিবীর সেরা প্রযুক্তি ও অভিজ্ঞতাগুলো বাংলাদেশের সঙ্গে বিনিময় করছে। এই পথে থাকলে বাংলাদেশ সেরা অভিজ্ঞতা কাজে লাগাতে পারবে এবং তার জনগণের জন্য সর্বাধিক নিরাপত্তা নিশ্চিত করতে পারবে বলে আমরা মনে করি।

তিনি বলেন, বর্তমানে পৃথিবীতে বিদ্যুৎ অত্যন্ত গুরুত্বপুর্ণ একটি বিষয়। যার একটি হলো নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট। আইএইএ’র মাইলস্টোন পর্যায়ক্রমে অনুসরণ করে বাংলাদেশ নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট গ্রহণ করেছে। ২০১০ সালে আইএইএ’র মিশন বাংলাদেশ পরিদর্শনে এসে যে শর্তগুলো দিয়েছিল ওই শর্তগুলো বাংলাদেশ সঠিকভাবে পূরণ করছে এবং আমরা সন্তুষ্ট যে বাংলাদেশ তা সফলভাবে বাস্তবায়নও করছে।

মতবিনিময় সভায় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ড. ইয়াফেস ওসমান, ভিয়েনার রাষ্ট্রদূত আবু জাফর, বাংলাদেশ আনবিক শক্তি সংস্থার চেয়ারম্যান ড. নাইয়ুম চৌধুরী, মন্ত্রণালয়ের সচিব আনোয়ার হোসাইন, প্রকল্প পরিচালক ড. শওকত আকবরসহ অনেকে উপস্থিত ছিলেন।

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!