বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ০৩:২৬ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

রূপপুর প্রকল্প সাইটে পৌঁছাল মূল যন্ত্রাংশ

image_pdfimage_print

পাবনা প্রতিনিধি : রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র ইউনিট ১ এর রিয়্যাক্টরের মূল যন্ত্রাংশ (নকশা ও বাস্তবায়নে জেএসসি এএসই, রোসাটমের প্রকৌশল শাখা) রাশিয়া থেকে রূপপুরের নির্মাণ সাইটে এসে পৌঁছেছে।

রাশিয়া থেকে আড়াই মাস ধরে নদী ও সমুদ্র পথ পাড়ি দিয়ে মঙ্গলবার এটি প্রকল্পের মূল সাইটে এলে প্রকল্পে কর্মরতদের মধ্যে প্রাণচাঞ্চল্যের সৃষ্টি হয়।

প্রকল্প সূত্র জানিয়েছে, একটি বিশেষ জাহাজে ভিভিইআর ১২০০ রিয়াক্টর প্রেসার ভেসেল ও স্টিম জেনারেটর পদ্মা নদীর নিকটবর্তী মংলা সমুদ্র বন্দর থেকে রূপপুর পারমাণবিক প্রকল্পের কন্সট্রাকশন সাইটের পাশে নবনির্মিত নদীবন্দরে হস্তান্তর করা হয়।

এর আগে এটি ২০ অক্টোবর ডেইজী নামের একটি কার্গো জাহাজে করে মংলা সমুদ্রবন্দরে আসে, সেখানে এটিকে আরেকটি বিশেষ জাহাজে তোলা হয়।

এই ভারী যন্ত্রাংশগুলোর ওজন যথাক্রমে ৩৩৩.৬ টন ও ৩৪০ টন। নদী ও সমুদ্রপথ মিলিয়ে এগুলো প্রায় ১৪ হাজার কিলোমিটারের চেয়েও অধিক পথ অতিক্রম করে।

রিয়াক্টও ভেসেল ও স্টিম জেনারেটরটি এইএম টেকনোলোজির (রোসাটমের মেশিন প্রস্তুত কারী শাখা এটোমএনারগোম্যাস জেএসসি) ভল্গোদোনস্ক শাখার এটোমম্যাস কারখানায় প্রস্তুত করা হয়েছে।

এটোমম্যাস কারখানা থেকে এগুলোকে ট্রাকে করে ভল্গোদোনস্ক শহরের তিসিম্লিয়ানস্কি ওয়াটার রিজার্ভয়ারের বার্থে নেওয়া হয়, সেখান থেকে এগুলোকে জলপথে নভরোসিস্কে নেওয়া হয়। নভরোসিস্ক বন্দর থেকে এগুলোকে কৃষ্ণ সাগর ও সুয়েজ খাল পাড়ি দিয়ে বাংলাদেশে আনা হয়।

এই কঠিন পথের শেষে এগুলোকে পদ্মা নদী দিয়ে নিয়ে পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের কন্সট্রাকশন সাইটে নিয়ে যাওয়া হয়।

রূপপুর প্রকল্পের প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর বলেন, প্রকল্পের রিয়্যাক্টর বিল্ডিংয়ে বসানো হবে প্রেসার ভেসেল এবং বিশালায়তনের ফাউন্ডেশনের ওপর বসানো হবে স্টিম জেনারেটর।

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!