বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০:১০ অপরাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

রোহিঙ্গা সংকট: স্থায়ী সমাধানকে গুরুত্বপূর্ণ ভাবছে যুক্তরাষ্ট্র

image_pdfimage_print

রোহিঙ্গা সংকটের দ্রুত ও স্থায়ী সমাধানকে যুক্তরাষ্ট্র আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতার দিক থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বিবেচনা করছে বলে জানিয়েছেন দেশটির উপ-পররাষ্ট্র সচিব স্টিফেন ই. বিগান।

মঙ্গলবার (২০ অক্টোবর) সন্ধ্যায় ওয়াশিংটন ডিসি থেকে বাংলাদেশ ও ভারতের সাংবাদিকদের সঙ্গে টেলিফোনিক প্রেস ব্রিফিংয়ে তিনি জানান, এ সংকট সমাধানে চীনের আরো ভালো ভূমিকা রাখার সুযোগ আছে।

সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ এবং পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠকের কথা উল্লেখ করে তিনি বলেন, গত ১৪ থেকে ১৬ অক্টোবর বাংলাদেশে তার প্রথম সফর হলেও সফরটি স্মৃতিময় হয়ে থাকবে। এই আলোচনার মধ্য দিয়ে বাংলাদেশ সম্পর্কে জানার আরো বেশি সুযোগ হয়েছে। বাংলাদেশে অর্থনৈতিক অগ্রগতির যে চিত্র অত্যন্ত আশাব্যঞ্জক এবং এই এগিয়ে যাওয়ার পথে যুক্তরাষ্ট্র আরো কত বেশি সহযোগী হতে পারে তা নিয়ে আলোচনা হয়েছে। অর্থনৈতিক ও বাণিজ্যিক বিষয়ের পাশাপাশি বিজ্ঞান, তথ্যপ্রযুক্তি, নিরাপত্তা ও যোগাযোগ বৃদ্ধিতে সহযোগিতার বিষয়সহ এবং রোহিঙ্গা সংকট প্রসঙ্গ নিয়ে আলোচনা হয়েছে।

তিনি বলেন, রোহিঙ্গাদের মানবিক আশ্রয় দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অত্যন্ত উদার মানবিক দৃষ্টিভঙ্গির পরিচয় দিয়েছেন, যেটা বাংলাদেশের জনগণেরই মনোভাবের প্রতিফলন। এই সংকট সমাধানে যুক্তরাষ্ট্র শুরু থেকেই বাংলাদেশের পাশে আছে। বর্তমানে এই সংকট আঞ্চলিক স্থিতিশীলতার জন্যই একটা বড় সমস্যা তৈরি করতে পারে বলে বিবেচিত হচ্ছে। এই বিবেচনায় এ সংকটের দ্রুত ও স্থায়ী সমাধানের বিষয়টিতে যুক্তরাষ্ট্র গুরুত্ব দিচ্ছে। এক্ষেত্রে মিয়ানমার সরকারকে ইতিবাচক মনোভাব নিয়ে এগিয়ে আসতে হবে এবং চীনেরও আরো ভালো ভূমিকা রাখার সুযোগ আছে।

তিনি বলেন, বাংলাদেশের বর্তমান সরকারের সঙ্গে যুক্তরাষ্ট্র দুই দেশের যৌথ সহযোগিতার সম্পর্ক আরো জোরদার কারতে চায় এবং জগনগণের সঙ্গে যুক্তরাষ্ট্র সব সময় আছে। তার সফরের মধ্য দিয়ে এই নীতির প্রতিফলনের বিষয়টি আরো জোরদার হয়েছে।

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!