বুধবার, ২১ এপ্রিল ২০২১, ১১:৩৫ অপরাহ্ন

করোনার সবশেষ
করোনা ভাইরাসে বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৯৫ জন, শনাক্ত হয়েছেন ৪ হাজার ২৮০ জন। আসুন আমরা সবাই আরও সাবধান হই, মাস্ক পরিধান করি। সামাজিক দূরত্ব বজায় রাখি।  

লকডাউনের প্রথম দিনে শেয়ারবাজারে বড় উত্থান

লকডাউনের খবরে গত রবিবার শেয়ারবাজারে বড় দরপতন হলেও লকডাউনের প্রথম দিন গতকাল শেয়ারবাজারে বড় উত্থান হয়েছে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সব কটি মূল্যসূচকের পাশাপাশি বেড়েছে বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম।

মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ উদ্বেগজনক হারে বাড়ায় রবিবার ১১ দফা নির্দেশনা দিয়ে সাত দিনের জন্য লকডাউন সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে সরকার। অবশ্য এর আগেই বিভিন্নভাবে গুঞ্জন ছড়িয়ে পড়ে, যে কোনো মুহূর্তে লকডাউন দেওয়া হতে পারে। এতে কয়েক দিন ধরেই শেয়ারবাজার পতনের ধারায় চলছিল। এরপর গত রবিবার লকডাউন সংক্রান্ত প্রজ্ঞাপন জারির পর শেয়ারবাজারে বড় পতন হয়। ডিএসইর প্রধান মূল্যসূচক ১৮১ পয়েন্ট পড়ে যায়। বাজার মূলধন কমে ১৫ হাজার কোটি টাকার ওপরে। অবশ্য গতকাল সোমবার লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১০ পয়েন্ট বেড়ে যায়। এর আগে শেয়ারবাজারে লেনদেন বন্ধ হয়ে যেতে পারে এমন আশঙ্কায় ছিলেন বিনিয়োগকারীরা। তবে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলামের ভূমিকার কারণে লকডাউনের মধ্যেও শেয়ারবাজারে লেনদেন চলমান রয়েছে। যদিও ব্যাংকের লেনদেনের সময়ের সঙ্গে সমন্বয় করে শেয়ারবাজারে লেনদেনের সময় কমানো হয়েছে। নতুন সময়সূচি অনুযায়ী, পরবর্তী সিদ্ধান্ত না দেওয়া পর্যন্ত গতকাল থেকে শেয়ারবাজারে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত দুই ঘণ্টা লেনদেন হবে।

বাজারের তথ্যে দেখা যায়, গতকাল দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৮৮ পয়েন্টে বেড়ে ৫ হাজার ১৭৭ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ ১৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৮২ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই-৩০ সূচক ৪৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯৪৪ পয়েন্টে অবস্থান করছে। গতকাল লেনদেন শেষে ডিএসইতে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ২৩১টি প্রতিষ্ঠান। বিপরীতে দাম কমেছে ১৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। আর ৭৬টির দাম অপরিবর্তিত রয়েছে। দুই ঘণ্টার এই লেনদেনে ডিএসইতে লেনদেন হয়েছে ২৩৬ কোটি ৬০ লাখ টাকা। বাজার বিশ্লেষণে দেখা গেছে, বেশির ভাগ প্রতিষ্ঠানের দাম বাড়ায় দিনের লেনদেন শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৪ লাখ ৫০ হাজার ৯৩০ কোটি টাকা। যা আগের কার্যদিবসের লেনদেন শেষে ছিল ৪ লাখ ৪৩ হাজার ৩৪৫ কোটি টাকা। অর্থাত্ এক দিনেই ডিএসইর বাজার মূলধন বেড়েছে ৭ হাজার ৫৮৫ কোটি টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৫০ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ১৬ কোটি ২ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ১৮৫ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১২২টির, কমেছে ২৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির।

0
1
fb-share-icon1


শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের এমপি প্রিন্স

শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের এমপি প্রিন্স

শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের প্রিন্স অফ পাবনা

Posted by News Pabna on Thursday, February 18, 2021

© All rights reserved 2021 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
x
error: Content is protected !!