বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১১:৩৪ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

লালন ছিলেন একজন ভাববাদী চেতনার মহামানব : প্রিন্স এমপি

লালন ছিলেন একজন ভাববাদী চেতনার মহামানব

image_pdfimage_print
লালন ছিলেন একজন ভাববাদী চেতনার মহামানব

লালন ছিলেন একজন ভাববাদী চেতনার মহামানব

শহর প্রতিনিধি : ‘লালন ছিলেন একজন ভাববাদী চেতনার মহামানব। যার কোন একাডেমিক শিক্ষা ছিল না, কিন্তু তার রচিত গান নিয়ে সারা বিশ্বের বুদ্ধিজীবীরা গবেষণা করছেন। তিনি বলেন, মানবতার মহান আদর্শ রয়েছে লালন দর্শনে। যে দর্শন আমাদের অসাম্প্রদায়িক চেতানায় উদ্বুদ্ধ করে।’

আজ রোববার (২৭ নভেম্বর) পাবনা লালন স্মৃতি পরিষদের উদ্যোগে বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম পৌর মিলনায়তনে অনুষ্ঠিত তিন দিন ব্যাপী লালন স্মরণোৎসবের তৃতীয় ও শেষ দিনের অনুষ্ঠানে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স এ কথা বলেন।

লালন পরিষদের সভাপতি এডভোকেট আজিজুল হকের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. আল নকীব চৌধুরী, পাবনার পুলিশ সুপার জিহাদুল কবির পিপিএম এবং লালন স্মরণোৎসবের আহ্বায়ক জাকির হোসেন।

প্রফেসর আল নকীব চৌধুরী বলেন, ‘লালন ছিলেন অক্ষর জ্ঞানহীন ব্যক্তি, অথচ তিনি ছিলেন স্বশিক্ষত, একজন দার্শনিক, সমাজ সংস্কারক এবং সৎ মানুষ। বিজ্ঞানের কঠিন বিষয়েও ছিল তাঁর অগাধ ধারণা। লালন একজন মহান সাধক ছিলেন, যাঁকে সম্মান করেছেন বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরসহ জ্ঞানীজনেরা। লালনকে নিয়ে বিশ্বব্যাপী গবেষণা চলছে। আজকের অশান্ত পৃথিবীতে লালনের বাণী প্রচার এবং তা বাস্তবায়ন হলে বিশ্বে হানাহানি বন্ধ হবে এ কথা নির্দ্বিধায় বলা যায়।’

পুলিশ সুপার জিহাদুল কবির বলেন, ‘লালন ছিলেন নেশা মুক্ত একজন ফকির বা দরবেশ মানুষ। যারা নেশা করেন তাদের জানা উচিত লালন একেবারেই তা পছন্দ করেন নি।’ তিনি লালন চর্চা বা লালনের আদর্শে সংস্কারমুক্ত অসাম্প্রদায়িক দেশ গড়ার প্রতি গুরুত্বারোপ করেন।

আলোচনা সভার পরে লালন সংগীত পরিবেশন করেন, বাউল টুনটুন ফকির, আলতাফ ফকির এবং বাউল নারগিস।

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!