বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারী ২০২০, ০৪:১১ পূর্বাহ্ন

লালপুরে যক্ষা রোগ বিষয়ক ১দিনের কর্মশালা অনুষ্ঠিত

লালপুর (নাটোর) প্রতিনিধি : নাটোরের লালপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনাতয়নে জাতীয় যক্ষা নিয়ন্ত্রন কর্মসূচির আওতায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃক আয়োজিত এবং লেপ্রা বাংলাদেশ (যক্ষা ও কুষ্ঠ নিয়ন্ত্রন কার্যক্রম) এর সহযোগিতায় অপিনিয়ন লিডারদের যক্ষারোগ বিষয়ক এক দিনের কর্মশালা অনুষ্ঠিত হয়।

আজ বুধবার (১৮ জানুয়ারি)  সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনাতয়নে টিবি সুপার ভাইজার আবুল কালাম আজাদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আজমিরী বেগম। এ সময় উপস্থিত ছিলেন লেপ্রা বাংলাদেশ লালপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের টি.এল.সি এ জাকির হোসেন, এল.টি শরিফুল ইসলাম প্রমুখ।

কর্মশালায় উপজেলায় কর্মরত বিভিন্ন পত্রিকার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন। কর্মশালায় বক্তরা জানান প্রতি বছর দেশে ৩লক্ষ মানুষ যক্ষা রোগে আক্রান্ত হয় এবং ৭০হাজার রোগী মারা যায়। লালপুরে ২০১৪ সালে যক্ষা রোগে আক্রান্ত রোগীর সংখ্যা ১৮৯জন, ২০১৫ সালে ২২১জন, ২০১৬ সালে ২৭১জন এদের মধ্যে ১৩জন রোগী চিকিৎসাধীন অবস্থায় মারা যায়।

বর্তমানে উপজেলায় ১৫১জন যক্ষা রোগী চিকিৎসাধীন রয়েছে। তার মধ্যে ওয়ালিয়া ইউনিয়ন ও গোপালপুর পৌরসভায় যক্ষায় আক্রান্ত রোগীর সংখ্যায় বেশি। যক্ষা রোগ কোন ছোয়াছে রোগ নয়। এ রোগের সঠিক সময় চিকিৎসা নিলে সম্পূর্নরূপে নিরাময় পাওয়া সম্ভব।

বক্তারা আরো জানান যক্ষা রোগের চিকিৎসা সেবা সম্পূর্ন বিনামূল্যে প্রদান করা হয়। কোন পরিবারে সদস্য যক্ষা রোগে আক্রান্ত হলে সেই পরিবারের ৫বছরের নিচের বাচ্চাদেরকে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ঔষধ খাওয়াতে হবে।


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!