শুক্রবার, ০৭ মে ২০২১, ০৭:৫০ পূর্বাহ্ন

করোনার সবশেষ
করোনা ভাইরাসে বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু বরণ করেছেন ৬১ জন, শনাক্ত হয়েছেন ১ হাজার ৯১৪ জন। আসুন আমরা সবাই আরও সাবধান হই, মাস্ক পরিধান করি। সামাজিক দূরত্ব বজায় রাখি।  

শক্তিশালী পাসপোর্ট তালিকায় এক ধাপ এগোল বাংলাদেশ

বিশ্বের শক্তিশালী ১১০টি পাসপোর্টের তালিকার মধ্যে এক ধাপ এগিয়েছে বাংলাদেশ। এবার ১০০তম স্থানে উঠে এসেছে বাংলাদেশর পাসপোর্টে। গত বছর এর অবস্থান ছিল ১০১তম।

যুক্তরাজ্যভিত্তিক সংস্থা দ্য হ্যানলি অ্যান্ড পার্টনারস -এর প্রকাশিত এক সূচকে মঙ্গলবার এ তথ্য প্রকাশ করা হয়। কোন পাসপোর্টটি দিয়ে আগাম ভিসা ছাড়া কত দেশে ভ্রমণ করা যায়, মূলত তার ওপর ভিত্তি করেই এই সূচক প্রকাশ করা হয়। এক যুগের বেশি সময় ধরে এ বিষয়ে গবেষণা করে সূচক প্রকাশ করে আসছে সংস্থাটি।

বর্তমানে বাংলাদেশের পাসপোর্টধারীরা বিশ্বের ৪১টি দেশে আগাম ভিসা ছাড়া (অন অ্যারাইভাল) ভ্রমণ করতে পারেন। হেনলি পাসপোর্ট সূচক ২০২১ এর হিসাবে এবার বাংলাদেশের সঙ্গী হয়েছে লেবানন ও সুদান।

হেনলির প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশের প্রতিবেশী রাষ্ট্র মালদ্বীপের অবস্থান ৬০তম, ভারত ৮৪তম, ভুটান ৮৯তম আর মিয়ানমারের অবস্থান ৯৪তম। সেনা অভ্যুত্থানের পরও মিয়ানমারের এই অবস্থান।

তালিকায় বাংলাদেশের অপর প্রতিবেশী শ্রীলঙ্কা রয়েছে ৯৯তম অবস্থানে, নেপালের অবস্থান ১০৩তম, পাকিস্তানের ১০৭তম এবং তালিকায় সর্বনিম্ন অবস্থানে অর্থাৎ ১১০তম স্থানে রয়েছে আফগানিস্তান। এ ছাড়া তালিকায় ১০২তম অবস্থানে রয়েছে উত্তর কোরিয়া।

0
1
fb-share-icon1


শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের এমপি প্রিন্স

শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের এমপি প্রিন্স

শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের প্রিন্স অফ পাবনা

Posted by News Pabna on Thursday, February 18, 2021

© All rights reserved 2021 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
x
error: Content is protected !!