বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ০২:১৪ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

শান্তিতে কেন নোবেল দেওয়া হয়নি গান্ধীকে?

image_pdfimage_print

বিশ্বকে পরমাণু অস্ত্রমুক্ত করতে উদ্যোগী সংস্থা ‘আইকান’কে শান্তির জন্য নোবেল পুরস্কারে ভূষিত করা হয়েছে শুক্রবার। বিশ্বে শান্তি প্রতিষ্ঠায় এখনও পর্যন্ত দুই ভারতীয় নোবেল পুরস্কারে সম্মানিত হয়েছেন মাদার তেরেসা ও কৈলাস সত্যার্থী।

তবে আশ্চর্যের বিষয় হল নোবেল শান্তি পুরস্কার দেয়া হয়নি মহাত্মা গান্ধীর। এই নিয়ে বিতর্কও কম হয়নি।

ইংরেজি সংবাদ মাধ্যম কুইন্ট-এ প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গেছে, শত বিতর্কের মাঝে প্রথম উত্তরটি দেনOyvind Tonnesson। ১৯৯৯-এর ১ ডিসেম্বর নোবেল প্রাইজের ওয়েবসাইট প্রকাশিত ‘Mahatma Gandhi, the Missing Laureate’ নামে একটি প্রতিবেদনে প্রথম উত্তরটি দেন তিনি। ওই প্রতিবেদন তিনি লিখেছিলেন, ১৯৩৭-এ নোবেল শান্তি পুরস্কারের জন্য গান্ধীর নাম অনুমোদন করা হয়েছিল। তবে নোবেল কমিটি জানিয়েছিল প্রচুর অনুগামী থাকা সত্ত্বেও গান্ধীর সমালোচক কম নেই। রাজনৈতিক নেতা হিসাবে গান্ধীর অবস্থান পরিবর্তনশীল।

এমনকি নোবেল কমিটির রিপোর্টে, উল্লেখ করা হয়েছিল গান্ধীর নেতৃত্বে ভারতে চলা স্বাধীনতা আন্দোলনের কথা। সেখানে ব্রিটিশদের সঙ্গে ভারতীয়দের রক্তক্ষয়ী লড়াইয়ের কথা উল্লেখ করা হয়েছে। এছাড়া বিশেষ করে উল্লেখ করা হয়েছে ১৯২০-২১ এর চৌরি-চৌরার ঘটনার কথা। যেখানে একটি সম্পূর্ণ পুলিশ স্টেশনে আগুন লাগিয়ে দিয়েছিল গান্ধীর অনুগামীরা।

গান্ধী অহিংস আন্দোলনের কথা বললেও ভারতের স্বাধীনতা আন্দোলন কোনভাবেই অহিংস ছিল না বলে উল্লেখ করা হয়েছিল নোবেল কমিটির রিপোর্টে। এছাড়া ১৯৪৭-এ ভারত-পাকিস্তান দেশ ভাগের জন্য বহু সমালোচক দোষারোপ করেছেন গান্ধীকে। এই সমস্ত কিছুর উল্লেখ ছিল নোবেল কমিটির সেই রিপোর্টে।

জানা গেছে, ১৯৪৮-এ মহাত্মা গান্ধী মৃত্যুর ঠিক দু’দিন আগে তাকে নোবেল পুরস্কার দেওয়ার জন্য ছয়টি আবেদনপত্র জমা পড়েছিল নোবেল কমিটিতে। তবে মৃত্যুর পরে কে বা কোন সংস্থা গান্ধীর নোবেল পুরস্কার গ্রহণ করবে সেই বিষয়ে লিখিত কোন তথ্য ছিল না নোবেল কমিটির কাছে। সূত্র: কলকাতা.২৪

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!