রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ০৭:৫৮ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

শিশু হঠাৎ ব্যথা পেলে কী করবেন

শিশু হঠাৎ ব্যথা পেলে কী করবেন

image_pdfimage_print

নিউজ ডেস্ক : খেলতে গিয়ে, বাড়িতে বা স্কুলে শিশুরা প্রায়ই ব্যথা বা চোট পায়। এতে তাদের ত্বকের কোনো অংশ হয়তো ছিঁড়ে যায়, কোথাও আঘাতের ফলে ত্বক লাল বা নীল হয়, কখনো আলুর মতো ফুলে ওঠে, কখনো বা থেঁতলে যায়। এ রকম পরিস্থিতিতে কী করবেন?

প্রথম কথা হলো, শিশুর সামনে আপনি নিজে ঘাবড়ে যাবেন না বা হইচই করবেন না। এতে সে আরও ভয় পেয়ে যাবে। মাথা ঠান্ডা রাখুন। তাকে আশ্বস্ত করুন ও আঘাতের জায়গাটি ভালো করে দেখুন।

ত্বকের ওপরের স্তর উঠে গিয়ে নিচের লাল অংশ দেখা গেলে তাকে বলে অ্যাব্রেসন। সাধারণত কোনো কিছুর সঙ্গে জোরে ঘষা লেগে (যেমন: ফুটবল খেলতে গিয়ে পড়ে গেলে) এ রকম আঘাত লাগে।

এসব ক্ষেত্রে আঘাতের স্থানটা ধরার আগে নিজে ভালো করে সাবান দিয়ে হাত ধুয়ে নিন। তারপর আঘাতের অংশটাও হালকা সাবান-পানি দিয়ে ধুয়ে নিন যাতে ওখানে ময়লা, ধুলা, নুড়িপাথর লেগে না থাকে।

এবার আলতো করে অ্যান্টিসেপটিক ক্রিম লাগিয়ে দিন। স্পিরিট বা ডেটলজাতীয় কিছু দেবেন না। এতে জ্বালা করবে ও শিশু আরও ভয় পাবে। ক্ষত পরিষ্কার দেখালে ও রক্তপাত না হলে জায়গাটা ওভাবেই রেখে দিতে পারেন। তবে যদি মনে করেন যে ময়লা লেগে যাওয়ার সম্ভাবনা আছে, পরিষ্কার গজ বা কাপড়ের টুকরো দিয়ে ড্রেসিং করে দিতে পারেন।

দু-এক দিন পর ক্ষতটা কালো বা বাদামি আবরণ দিয়ে ঢেকে যাবে। একে বলে ক্রাস্ট। এই ক্রাস্ট টেনে তোলার দরকার নেই। এটা আবার নিজে নিজেই ঝরে যাবে ও ভেতরে নতুন ত্বক দেখা যাবে।

আঘাতের কারণে ত্বকের নিচে রক্তক্ষরণ হলে জায়গাটা লাল বা নীলচে হয়ে যায়। একে বলে ব্রুইস। এমনটা হলে একটা পাতলা কাপড়ে বরফ পেঁচিয়ে চেপে ধরুন। তারপর চাপ দিয়ে ব্যান্ডেজ করে দিন। আহত স্থান বিশ্রামে রাখুন। ব্যথা হলে প্যারাসিটামল দিন।

ডা. প্রণব কুমার চৌধুরী

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!