সনদের বৈধতা নিয়ে প্রাথমিক শিক্ষকদের জন্য সুখবর

কর্তৃপক্ষের অনুমোদন ছাড়া অর্জন করা সনদ সার্ভিস বুকে অন্তর্ভুক্তির সুযোগ পেলেন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা। গত ২৭ অক্টোবর থেকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এই সুযোগ দিয়ে আদেশ জারি করে। তবে এখন থেকে কেউ শিক্ষাগত যোগ্যতা অর্জন করতে হলে কর্তৃপক্ষের অনুমোদন নিতে হবে বলে আদেশ উল্লেখ করা হয়েছে।

আদেশে বলা হয়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা সাধারণত চাকরিতে যোগদানকালে যে সকল সার্টিফিকেট জমা দেন তা সার্ভিস বুকে অন্তর্ভুক্ত করা হয় এবং নিয়োগকারী কর্তৃপক্ষের অনুমতি নিয়ে শিক্ষাগত যোগ্যতা/প্রশিক্ষণ অর্জন করলে তাও সার্ভিস বুকে অন্তর্ভুক্ত করা হয়। কিন্তু অনেক শিক্ষক অধ্যয়নরত থাকাকালীন চাকরিতে যোগদান করেছেন এবং পরবর্তীতে চাকরিরত অবস্থায় অধ্যয়ন সম্পন্ন করেছেন। এছাড়া অনেক শিক্ষক নৈশকালীন/সন্ধ্যাকালীন কোর্সে সম্পন্ন করেছেন কিন্তু অচেতনতার কারণে কর্তৃপক্ষের অনুমোদন গ্রহণ করেননি। কর্তৃপক্ষের অনুমোদন ব্যতিরেকে যদি কোনও শিক্ষক শিক্ষাগত যোগ্যতা/অভিজ্ঞতা অর্জন করে থাকেন তবে ওই যোগ্যতা/অভিজ্ঞতা সার্ভিস বুকে অন্তর্ভুক্ত করা প্রয়োজন।

এমতাবস্থায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের শিক্ষাগত যোগ্যতার সনদগুলো যাচাই করে সার্ভিস বুকে অন্তর্ভুক্ত করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। তবে এখন থেকে শিক্ষাগত যোগ্যতা অর্জনের ক্ষেত্রে কর্তৃপক্ষের অনুমোদন গ্রহণ করতে হবে।