শনিবার, ১৬ জানুয়ারী ২০২১, ১১:৪৭ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

সরকারবিরোধী আন্দোলন নিয়ে এবার মুখ খুললেন খামেনি

image_pdfimage_print

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে সাম্প্রতিক বিক্ষোভ নিয়ে এবার মুখ খুলেছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। গত কয়েক দিন ইরানে সরকারবিরোধী বিক্ষোভের পেছনে যুক্তরাষ্ট্রের ষড়যন্ত্র রয়েছে বলেও দাবি তার।

বুধবার ইরানের স্বেচ্ছাসেবী বাহিনী বাসিজের হাজার হাজার সদস্যের এক সমাবেশে দেয়া বক্তব্যে এ অভিযোগ করেন তিনি।

খামেনি বলেন, এবারের ষড়যন্ত্র ছিল অত্যন্ত বিপজ্জনক ও পরিকল্পিত। ইরানি জাতি আরও একবার শত্রুদের বড় ধরণের ষড়ষন্ত্র নস্যাৎ করে দিয়েছে।

সাম্প্রতিক আন্দোলনের প্রতি ইঙ্গিত করে সর্বোচ্চ নেতা বলেন, শত্রুরা এবারের ষড়যন্ত্রের পেছনে অনেক বেশি অর্থ ব্যয় করেছে এবং হত্যা ও ধ্বংসযজ্ঞ চালাতে সুযোগের অপেক্ষায় ছিল। তারা ভেবেছিল জ্বালানি তেল ইস্যুটি তাদের জন্য উপযুক্ত সুযোগ, এ কারণে তারা তাদের লোকদেরকে মাঠে নামিয়েছিল কিন্তু ইরানি জাতি তা নস্যাৎ করে দিতে সক্ষম হয়েছে।

জ্বালানি তেলের দামবৃদ্ধির প্রতিবাদে গত ১৫ নভেম্বর ইরানে বিক্ষোভ শুরু হয়। মূলত তরুণ ও শ্রমিক শ্রেণির মানুষেরাই বিক্ষোভে শামিল হন।

যুক্তরাষ্ট্র আরোপিত নিষেধাজ্ঞার কারণে দেশটির জনগণ নতুন করে কোনো অর্থনৈতিক চাপ নিতে রাজি নয় বলে স্পষ্ট জানান দেয়া হয় বিক্ষোভ থেকে।

শুরুতে বিক্ষোভটি জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে হলেও ক্রমেই এর সঙ্গে দুর্নীতি দমন ও জবাবদিহি নিশ্চিতের দাবি যুক্ত হয়। সহিংসতা ছড়িয়ে পড়ে।

ব্যাংকসহ প্রায় ১০০টি ভবনে আগুন ধরিয়ে দেয় বিক্ষোভকারীরা। বিক্ষোভকারীরা ২০০৯ সালের নির্বাচনে জালিয়াতির অভিযোগ তুললে পরিস্থিতি আরও জটিল হয়ে ওঠে। বিক্ষোভ দমনে নিরাপত্তা বাহিনীর ছোড়া গুলিতে শতাধিক বিক্ষোভকারী নিহত হন।

এই বিক্ষোভের পেছনে যুক্তরাষ্ট্র, ইসরায়েল ও সৌদি আরবের ষড়যন্ত্র রয়েছে বলে দাবি করেছে ইরান।

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!