সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ০১:১৪ অপরাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

সরকারি চাকরিতে সাড়ে তিন লাখ পদ শূন্য

image_pdfimage_print

সরকারি চাকরিতে তিন লাখ ৬৯ হাজার ৪৫১টি শূন্য পদ রয়েছে। আদালতে মামলা থাকা, নিয়োগবিধি কার্যক্রম শেষ না হওয়া এবং পদোন্নতি পাওয়ার মতো যোগ্য প্রার্থী না থাকায় কিছু শূন্য পদ পূরণ করা যাচ্ছে না।

মুজিববর্ষ উপলক্ষে সংসদের বিশেষ অধিবেশনের শেষ কার্যদিবসে এসব তথ্য জানান জনপ্রশাসন প্রতিমন্ত্রী মো. ফরহাদ হোসেন।

বৃহস্পতিবার (১৯ নভেম্বর) সন্ধ্যায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে তিনি এ তথ্য জানান।

সরকারি দলের সংসদ বেনজীর আহমেদের লিখিত প্রশ্নের উত্তরে তিনি আরও জানান, বর্তমানে দেশের মন্ত্রণালয়, অধিদফতরসহ সরকারি প্রতিষ্ঠানে বিভিন্ন পদে শূন্য পদের মধ্যে প্রথম শ্রেণিতে (৯ম গ্রেড ও তদুর্ধ) শূন্য ৫৫হাজার ৩৮৯টি, দ্বিতীয় শ্রেণিতে (১০ম গ্রেড) শূন্য ৪৯ হাজার ১৪২টি, তৃতীয় শ্রেণিতে (১১ থেকে ১৬ তম গ্রেড) শূন্য ১ লাখ ৭৭ হাজার ৭৭৯টি চতুর্থ শ্রেণিতে (শূন্য ১৭ থেকে ২০ তম গ্রেড) ৮৭ হাজার ১৪১টি পদ শূন্য রয়েছে।

একই প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, সরকারি অফিসসমুহে শূন্যপদে লোক নিয়োগ একটি চলমান প্রক্রিয়া। শূন্যপদ পূরণে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। ৩৮তম বিসিএস’র মাধ্যমে দুই হাজার ২০৪ জন কর্মকর্তার নিয়োগ কার্যক্রম চূড়ান্ত পর্যায়ে রয়েছে। পুলিশ ভেরিফিকেশনের কাজ চলমান। ৩৯তম বিসিএস’র মাধ্যমে কোভিড-১৯ আক্রান্ত রোগীর চিকিৎসা ও রাষ্ট্রের জরুরি প্রয়োজনে নবসৃষ্ট সহকারী সার্জনের স্থায়ী ক্যাডার পদে দুই হাজার চিকিৎসক নিয়োগ দেওয়া হয়েছে।

৪০তম বিসিএস’র মাধ্যমে এক হাজার ৯০৩ জন জনবল নিয়োগ করা হবে। যার লিখিত পরীক্ষা সম্পন্ন হয়েছে। ৪১তম বিসিএস’র মাধ্যমে দুই হাজার ১৬৬জন জনবল নিয়োগ করা হবে। এছাড়াও ৪২তম (বিশেষ) বিসিএস’র মাধ্যমে দুই হাজার চিকিৎসক নিয়োগ করা হবে।

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!