বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ০৬:০৮ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

সাঁথিয়ায় শিক্ষার্থী বিহীন অদ্ভুত এক মাদ্রাসায় সরকারী টাকা হরিলুট

একটি মাদরাসা। ফাইল- ছবি

image_pdfimage_print

নিজস্ব প্রতিনিধি : পাবনার সাঁথিয়া উপজেলার আর- আতাইকুলা ইউনিয়নের বামনডাঙ্গা গ্রামে শিক্ষার্থীবিহীন এক অদ্ভুত মাদ্রাসার খোজ মিলেছে। গত ১৫- ১৬ বছর ধরে মাদ্রাসার কান কার্যক্রম নেই। একজন ছাত্রও নেই তবে কাগজ কলমে শিক্ষক আছেন ৩ জন। মাদ্রাসা ঘরও ছিলনা এক যুগ ধরে। গত বছর একটি চারচালা ঘর তোলা হয় সরকারিকরণের আশায়। তবে আশ্চর্যের বিষয় বছরের পর বছর একটি অস্তিত্বহীন মাদ্রাসা শিক্ষকদের উপজেলা থেকে বেতন দেয়া হচ্ছে। এ নিয়ে যেন কারো কোন দায় নেই।

সরেজমিন খোঁজ নিয়ে জানা যায়, প্রায় ৩০ বছর আগে বামনডাঙ্গা গ্রামে একটি এবতেদায়ী মাদ্রাসা চালু হয়। পরবর্তীতে একই মাঠে কমিউিনিটি প্রাইমারি স্কুল চালু করা হয়। মাদ্রাসা শিক্ষকরা ঠিকমত পাঠদান না করায় মাদ্রাসাটি থেকে একে একে সব ছাত্র- ছাত্রী চলে যায় এবং মাদ্রাসাটি বন্ধ হয়ে যায়। এর মধ্যে ১২- ১৩ বছর আগে ঝড়ে মাদ্রাসা ঘরটি বিধ্বস্ত হয়। তখন থেকে মাদ্রাসাটি শুধুই কাগজ কলমে রেয়ছে। একযুগ ধরে এর কোন অস্তিত্বই ছিল না।

গত দু’ বছর আগে সরকার বে- সরকারি প্রাইমারি স্কুল সরকারিকরণ করা শুরু করলে এ মাদ্রাসার হেড মাস্টার মৌলভী শাহজাহান আলী সরকারি হওয়ার আশায় অবার ফন্দি ফিকির শুরু করেন। নতুন করে একটি ঘর তোলেন। কিন্তু ঘর তোলা পর্যন্তই শেষ সেটি এখন মানুষের খর রাখার ও গরু- ছাগল রাখার জায়গা হিসেবেই ব্যবহৃত হচ্ছে।

খোজ নিয়ে জানা গেছে, ওই মাদ্রসার ধুরন্দর হেড মৌলভী কাগজ কলমে ছাত্র- ছাত্রী ও শিক্ষকদের উপস্থিত দেখিয়ে উপজেলা পরিষদ থেকে দীর্ঘদিন ধরে প্রতারণা করে বেতন তুলে আসছেন। তিনি ভূয়া তালিকা জমা দিয়ে প্রতি বছর নতুন বইও অফিস থেকে আনেন বলে জানা গেছে।
স্থানীয়রা জানান, এ মাদ্রাসার হেড মাস্টার তিনি কেমন মৌলভী যে প্রতারণা করে বছরের পর বছর বেতন তুলে খাচ্ছেন? এটা কি তার জন্য জায়েজ?

এ মাদ্রাসার হেড মাস্টার মৌলভী শাহজাহান আলীকে জিজ্ঞাসা করলে তিনি কোন সদুত্তর দিতে পারেননি। তিনি এ ব্যাপরে কোন খবর প্রকাশ না করতে অনুরোধ করেন।

এ ব্যাপারে উপজেলা শিক্ষা অফিসার আমির আলী জানান, এ মাদ্রাসার বেতন হয় উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় থেকে। উপজেলা নির্বাহী অফিসার জাহাঙ্গীর আলম জানান, তিনি তদন্ত করে দ্রুত আইনগত ব্যবস্থা নেবেন। প্রতারণা করে বেতন তুললে তা অবশ্যই ফেরত দিতে হবে।

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!