রবিবার, ০৯ অগাস্ট ২০২০, ১১:৪৩ অপরাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

সিরাজগঞ্জে ১০০ মেগা ওয়াট পাওয়ার প্লান্টে ভয়াবহ অগ্নিকাণ্ড

সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার বাঘাবাড়ি নৌবন্দরে অবস্থিত পিডিবির ১০০ মেগা ওয়াট বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের দুটি ট্রান্সফরমারে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

শনিবার বেলা সাড়ে ১১টার দিকে এ ঘটনা ঘটে। ওই পাওয়ার প্লান্টের ১১/১৩২ কেভি(৫০এমভি) স্টেপআপ পাওয়ার ট্রান্সফরমারের ওয়াইফেজ-এ অভ্যান্তরীণ ক্রুটির কারণে এ অগ্নিকাণ্ড ঘটে বলে সংশ্লিষ্টরা জানিয়েছে।

পিডিবির বাঘাবাড়ি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের ম্যানেজার জাকির আহমেদ বলেন, হঠাৎ করেই এ অগ্নিকাণ্ডের ঘটনাটি ঘটেছে। অগ্নিকাণ্ডের সঙ্গে সঙ্গে ক্ষতি এড়াতে পাশের ৭১ মেগা ওয়াটের অপর প্লান্টটি শার্টডাউন দেয়া হয়।

এ ছাড়া বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের নিজস্ব ফায়ার ব্যবস্থাপনা দিয়ে প্রাথমিকভাবে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা ব্যার্থ হয়ে, শাহজাদপুর, বেড়া, উল্লাপাড়া ও বাঘাবাড়ি নৌফায়ার সার্ভিসকে খবর দেয়া হলে তারা দ্রুত ঘটনাস্থলে পৌঁছে ৪ ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে। এতে ব্যাপক ক্ষয়ক্ষতি না হলেও একটি ট্রান্সফরমারের সম্পূর্ণ ও অপরটির আংশিক পুড়ে গেছে।

প্রাথমিক ভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ ১৬ কোটি টাকা বলে অনুমান করা হচ্ছে। তিনি আরও বলেন, বিকল্প উপায়ে জাতীয় গ্রিডের মাধ্যমে শাহজাদপুর শহরসহ সমগ্র উত্তরাঞ্চলে বিদুৎ সরবরাহ স্বাভাবিক রাখা হয়। ঢাকা থেকে উচ্চপদস্থ প্রকৌশলীরা এসে ক্ষয়ক্ষতির কারণ ও পরিমাণ নির্ধারণ করবেন।

এ ব্যাপারে শাহজাদপুর উপজেলা ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার মঞ্জুরুল আলম বলেন, খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পৌঁছে ৫০ লিটার পোম ব্যবহার কওে প্রায় ৪০ মিনিট চেষ্টার পর আগুন কিছুটা নিয়ন্ত্রণে আসে।

এর আগে আগুনের তাপমাত্রা এত বেশি ছিল যে আমরা কাছেই যেতে পারছিলাম না। এদিকে অগ্নিকাণ্ডের খবর পেয়ে স্থানীয় গণমাধ্যমকর্মীরা সেখানে ছুটে গেলে তাদেও ভেতরে প্রবেশ করতে দেয়া হয়নি। ফলে ভেতরের অবস্থা জানা সম্ভব হয়নি।

error20
fb-share-icon0
Tweet 10
fb-share-icon20


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
Wordpress Social Share Plugin powered by Ultimatelysocial
error: Content is protected !!