শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ০৭:৫৩ পূর্বাহ্ন

সিল্কসিটি-পদ্মা-ধূমকেতু নামেই চলবে লাল-সবুজ ট্রেন

সিল্কসিটি পদ্মা-ধূমকেতু নামেই চলবে লাল-সবুজ ট্রেন

সিল্কসিটি পদ্মা-ধূমকেতু নামেই চলবে লাল-সবুজ ট্রেন

সিল্কসিটি পদ্মা-ধূমকেতু নামেই চলবে লাল-সবুজ ট্রেন

নিউজ ডেস্ক : রাজশাহী থেকে সিল্কসিটি পদ্মা ও ধূমকেতু নামেই চলবে নতুন আমদানি করা দ্রুত গতির লাল-সবুজ ট্রেন। শনিবার (২৫ জুন) ঢাকা থেকে এর যাত্রা আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে। পরদিন রোববার (২৬ জুন) থেকে রাজশাহী টু ঢাকার উদ্দেশে যাত্রী নিয়ে ছেড়ে যাবে ট্রেনটি।

শুক্রবার (২৪ জুন) বিকেলে পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক (জিএম) খায়রুল আলম নতুন ট্রেনটি চলাচলের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, নতুন নাম নয়, আগের নামেই চলবে দুটি নতুন লাল-সবুজ ট্রেন। ট্রেনের গায়ে এরই মধ্যে সিল্কসিটি পদ্মা ও ধূমকেতু নাম লিখে সাইন বোর্ড ঝুলিয়ে দেওয়া হয়েছে। এটি প্রধানমন্ত্রীর ঈদ উপহার।

নতুন ট্রেনটির বিশেষত্ব হচ্ছে- এটি ঘণ্টায় সর্বোচ্চ ১০০ কিলোমিটার বেগে চলবে। ট্রেনটির রাজশাহী রুটের স্টপেজ কমানো হবে। যাত্রাপথের সময়সীমাও অনেক কমিয়ে আনা হবে। এ ট্রেনে রাজশাহী থেকে ঢাকা যেতে সময় লাগবে মাত্র চার ঘণ্টা। বর্তমানে লাগে সাড়ে ৬ ঘণ্টারও বেশি।

রাজশাহী-ঢাকা রুটের নতুন ট্রেনটিতে ১৩টি ব্রডগেজ বগি দেওয়া হয়েছে। এসব বগির মধ্যে চারটি এসি চেয়ার ও দুটি স্লিপিং কেবিন রয়েছে। এ ট্রেনে দেশের প্রথম শারীরিক প্রতিবন্ধী যাত্রীদের ওঠা-নামার জন্য বিশেষ সিঁড়ি ও টয়লেট তৈরি করা হয়েছে।

এবার ঈদের আগে এ ট্রেনে প্রতিদিন প্রায় ৩০ হাজার ঘরমুখো যাত্রীকে বহন করা সম্ভব হবে। জাতীয় পতাকার রংয়ে রাঙানো নতুন এ ট্রেন দিয়ে রেলের আধুনিকায়নের নবযাত্রা শুরু হতে যাচ্ছে।

প্রতিটি কোচে সিট সংখ্যা থাকবে ১০৫টি করে। এছাড়া প্রতিটি বগিতেই আছে আগুন নেভানোর ব্যবস্থা। এই কোচগুলোতে বিশুদ্ধ পানির জন্য ফিল্টার, হটকেস, ডিপ ফ্রিজার, বোটল কুলারসহ বিভিন্ন ধরনের যাত্রীসেবার ব্যাবস্থাও করা আছে। সূত্র: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

0
1
fb-share-icon1


© All rights reserved 2021 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
x
error: Content is protected !!