বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ০৯:৩৩ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

সুজানগরে কলেজ জাতীয়করণের দাবিতে মহাসড়ক অবরোধ

image_pdfimage_print

photo-1468676662পাবনা জেলা প্রতিনিধি: পাবনার সুজানগর উপজেলার দুলাই ইউনিয়নে অবস্থিত ডা. জহুরুল কামাল ডিগ্রি কলেজ জাতীয়করণের দাবিতে শিক্ষক-শিক্ষার্থী-অভিভাবকরা আজ দ্বিতীয় দিনের মতো সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখিয়েছেন।

আজ শনিবার (১৬ জুলাই) সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত কলেজের সামনে ঢাকা-পাবনা মহাসড়কের ওপর বিক্ষোভ সমাবেশ ও সড়ক অবরোধ কর্মসূচি পালন করে। মহাড়কের ওপর সমাবেশ করায় সড়কের দুই দিকে প্রায় চার কিলোমিটারজুড়ে যানজটের সৃষ্টি হয়। এতে মহাসড়কে সব ধরনের যান চলাচল বন্ধ থাকে।

এর আগে গত বৃহস্পতিবার (১৪ জুলাই) অধ্যক্ষের কক্ষে তালা দিয়ে অবরুদ্ধসহ ঢাকা-পাবনা মহাসড়ক দুই ঘণ্টা অবরোধ করে রাখা হয়। পরে পুলিশ ও উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) হস্তক্ষেপে অবরোধ তুলে নেওয়া হয়।

গতকাল শুক্রবার (১৫ জুলাই) সকালে কলেজের শিক্ষক ও স্থানীয় নেতারা পাবনা-২ আসনের (বেড়া-সুজানগর) সংসদ সদস্য খন্দকার আজিজুল হক আরজুর কাছে কলেজটি জাতীয়করণের জন্য পুনরায় ডিও লেটার আনতে যান। কিন্তু সংসদ সদস্য ডিও দিতে অস্বীকৃতি জানান। এতে শিক্ষক-শিক্ষার্থী-স্থানীয়রা ক্ষোভে ফেটে পড়ে। তারা আজ পুনরায় রাজপথে বিক্ষোভ করে।

কলেজ সূত্রে জানা যায়, জাতীয়করণের সম্ভাব্য তালিকায় প্রথম দিকে পাবনার সুজানগর উপজেলার দুলাই ডা. জহুরুল কামাল কলেজের নাম থাকলেও চূড়ান্ত তালিকা থেকে এর নাম বাদ পড়ে। পাশাপাশি উপজেলা সদরের নিজাম উদ্দিন আজগর আলী ডিগ্রি কলেজের নাম জাতীয়করণের তালিকায় প্রকাশ করা হয়।

শিক্ষকরা বিক্ষোভ সমাবেশে বলেন, ডা. জহুরুল কামাল কলেজের ছাত্রছাত্রীর সংখ্যা প্রায় সাড়ে তিন হাজার এবং এখানে স্নাতক (পাস) ও (সম্মান) উভয় কোর্স চালু রয়েছে। প্রতিষ্ঠানের অবস্থান, শিক্ষার্থী সংখ্যা ও ফলাফলের দিক থেকে উপজেলার শীর্ষে রয়েছে কলেজটি। অথচ যে প্রতিষ্ঠানের নাম জাতীয়করণের চূড়ান্ত তালিকায় এসেছে সেই প্রতিষ্ঠানের শিক্ষার্থী সংখ্যা মাত্র ৭৫০ জন। এ ছাড়া কলেজটিতে স্নাতক স্তর এখন পর্যন্ত এমপিওভুক্তই হয়নি।

শিক্ষকরাআরো জানান, প্রধানমন্ত্রীর প্রথম তালিকায় এই কলেজের নাম ছিল এবং সেই সূত্রে শিক্ষা মন্ত্রণালয় এরই মধ্যে কলেজটির পরিদর্শন কাজও শেষ করেছে। অথচ, আকস্মিকভাবে এই কলেজের নামের পরিবর্তে সুজানগর নিজাম উদ্দিন আজগর আলী ডিগ্রি কলেজের নাম কীভাবে তালিকাভুক্ত হলো তা কারোরই বোধগম্য নয়।

এ দিকে অধ্যক্ষ আব্দুল লতিফের কারসাজিতে কলেজটি সরকারীকরণ থেকে বাদ পড়েছে বলেও অনেকে অভিযোগ করেন। কলেজের শিক্ষক, কর্মচারী ও ছাত্রদের কাছ থেকে অর্থ হাতিয়ে নিয়েছে এমন অভিযোগে অধ্যক্ষের অপসারণের দাবিতে মহাসড়ক অবরোধ করে ছাত্ররা।

ছাত্রদের অভিযোগ, অধ্যক্ষ আব্দুল লতিফ কলেজ সরকারীকরণের কথা বলে শিক্ষক, কর্মচারী ও ছাত্রদের কাছ থেকে টাকা নিয়েছেন। কলেজটি সরকারি হলে তিনি স্বপদে থাকতে পারবেন না বিধায় এর বিরোধিতা করেছেন।

কলেজের অধ্যক্ষ আব্দুল লতিফ বলেন, এই প্রতিষ্ঠানটি জাতীয়করণের প্রক্রিয়াধীন থাকা অবস্থায় এলাকার সংসদ সদস্য মহোদয় নতুন করে একটি অযোগ্য প্রতিষ্ঠানকে জাতীয়করণের জন্য ডিও লেটার প্রদান করেছেন, যা আমাদের জন্য অপমানজনক ও দুঃখজনক।

দুপুর সাড়ে ১২টার দিকে সুজানগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাখাওয়াত হোসেন ও সুজানগর থানা পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

বিক্ষোভকারীদের উদ্দেশে ইউএনও বলেন, যোগ্য প্রতিষ্ঠান জাতীয়করণের পক্ষে আমিও। কিন্ত আমার পক্ষে আপনাদের প্রতিষ্ঠান জাতীয়করণ করা সম্ভব নয়। তবে আপনাদের দাবির বিষয়টি আমি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানাবো।


পাবনার কৃতী সন্তান অভিনেতা চঞ্চল চৌধুরী

পাবনার কৃতী সন্তান অভিনেতা চঞ্চল চৌধুরী

পাবনার কৃতী সন্তান অভিনেতা চঞ্চল চৌধুরী

Posted by News Pabna on Tuesday, August 18, 2020

পাবনার কৃতি সন্তান নাসা বিজ্ঞানী মাহমুদা সুলতানা

পাবনার কৃতি সন্তান নাসা বিজ্ঞানী মাহমুদা সুলতানা

পাবনার কৃতি সন্তান নাসা বিজ্ঞানী মাহমুদা সুলতানা

Posted by News Pabna on Monday, August 10, 2020

© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!