শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ০৮:৩৩ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

সুজানগরে জমে উঠেছে নৌকার হাট

সুজানগরে পদ্মায় পানি বৃদ্ধি নৌকার কদর বাড়ছে

image_pdfimage_print

সুজানগর প্রতিনিধি : পাবনার সুজানগরে পদ্মা নদীর পানি বৃদ্ধি পাওয়ায় নৌকার কদর বাড়ছে। বিশেষ করে পদ্মাপাড়ের পেশাদার জেলে ও মৎস্যজীবীরা পদ্মায় পানি বৃদ্ধি পাওয়ায় মাছ ধরার জন্য নতুন নৌকা কেনার পাশাপাশি পুরাতন নৌকা মেরামত করতে ব্যস্ত হয়ে পড়েছেন।

উপজেলা মৎস্য অফিস সূত্রে জানা যায়, উপজেলার চরভবানীপুর হতে সাগরকান্দী পর্যন্ত নদীর পাড়ের গ্রামাঞ্চলে প্রায় পনেরশ মৎস্যজীবী আছে। এ সব মৎস্যজীবীরা আষাঢ় মাসে পদ্মা নদীতে বর্ষার নতুন পানি আসার পর থেকে চৈত্র মাস পর্যন্ত নদীতে ইলিশসহ বিভিন্ন প্রজাতির মাছ ধরে জীবিকা নির্বাহ করেন।

আর নদীতে মাছ ধরার এক মাত্র বাহন নৌকা। সে কারণে আষাঢ় মাসে পদ্মায় পানি বৃদ্ধি পাওয়া মাত্র মৎস্যজীবীরা নৌকার জন্য মহাব্যস্ত হয়ে পড়েন।

এদের মধ্যে সচ্ছল মৎস্যজীবী পরিবার ইঞ্জিন চালিত নতুন নৌকা কিনতে এবং নিম্নমধ্যবিত্ত মৎস্যজীবী পরিবারের লোকজন পুরাতন নৌকা মেরামত করতে ব্যস্ত সময় পার করেন। এ ছাড়া এ সময় পদ্মা নদীর সাতবাড়ীয়া, রাইপুর এবং নাজিরগঞ্জ নৌ-ঘাটের পাটনিরাও খেয়া পারাপারের জন্য নৌকা কিনে থাকেন।

ফলে প্রতি বছর এ সময় উপজেলায় নৌকার বেশ কদর লক্ষ্য করা যায়। অবশ্য এ সুযোগে নৌকা তৈরির মিস্ত্রিরাও বেশ টাকা উপার্জন করে নেন। অন্য সময় তারা যে নৌকা ৩০ থেকে ৩৫হাজার টাকায় বিক্রি করেন।

বর্ষা মৌসুমে সেই একই মানের নৌকা ৪০থেকে ৫০হাজার টাকা পর্যন্ত বিক্রি করে থাকেন। উপজেলার মানিকহাট গ্রামের মৎস্যজীবী আন্তাজ আলী শেখ জানান, নতুন নৌকার দাম অত্যন্ত বেশি। তাই নতুন নৌকা না কিনে পুরাতন নৌকা মেরামত করে মাছ ধরার প্রস্তুতি নিচ্ছি।

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!