বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ০৪:১০ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

সুজানগর উপজেলার শ্রেষ্ঠ শিক্ষক শফিকুল ইসলাম

image_pdfimage_print

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সার্কুলার অনুযায়ী পাবনার সুজানগর উপজেলার শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচনে ভাটিকয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক কেএমএস শফিকুল ইসলাম শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হয়েছেন।

তিনি উপজেলার রাণীনগর ইউনিয়নের শারিভিটা গ্রামের মসলেম উদ্দিন খানের ছেলে। বাবা মসলেম উদ্দিন খানও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একজন প্রধান শিক্ষক ছিলেন।

শফিকুল ১৯৮৭ সালে দুলাই উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে মাধ্যমিক ও ১৯৯০ সালে সরকারি এডওয়ার্ড কলেজ থেকে উচ্চ মাধ্যমিক শেষ করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে সরকারি এডওয়ার্ড কলেজে রসায়নশাস্ত্রে স্নাতক সম্মানে ভর্তি হন।

সেখান থেকেই ১৯৯৫ সালে সম্মান ও ১৯৯৯ সালে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। শিক্ষাজীবন শেষ করেই নিজেকে শিক্ষকতা পেশায় নিয়োজিত করেন তিনি।

১৯৯৯ সালের ২ জুন সুজানগর উপজেলার উত্তর রাণীনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক হিসেবে যোগদান করেন।

এরপর ২০০০ সালের ৫ সেপ্টেম্বর প্রধান শিক্ষক হিসেবে যোগদান করেন ৬৯ নং মমিনপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। বর্তমানে তিনি ১৭ নং ভাটিকয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক হিসেবে দক্ষতার সাথে দায়িত্ব পালন করে আসছেন।

দেড় যুগের শিক্ষকতা জীবনের এক যুগ ধরেই সুজানগর উপজেলা শিক্ষক সমিতির সেক্রেটারীর দায়িত্ব পালন করে আসছেন। তার সততা ও শিক্ষকদের কাছ থেকে পাওয়া ভালোবাসাই দীর্ঘদিন ধরে নেতৃত্ব দেবার সুযোগ করে দিয়েছে।

২০১২ সালে তৎকালীন প্রাথমিক অধিদপ্তরের পরিচালক শ্রীযুক্ত বাবলু কুমার সাহার নির্দেশে শতভাগ শিক্ষার্থীকে স্কুলমুখী করার কর্মসূচীতে শফিকুল ১১ সদস্যের একজন সফল নেতৃত্বদানকারী শিক্ষক ছিলেন।

২০১২ সালেই তাদের নেতৃত্বে সুজানগর উপজেলায় শতভাগ শিক্ষার্থীকে ভর্তি নিশ্চিত করা হয়েছে। বিজ্ঞানের মানুষ শফিকুল, কিন্তু শিল্প-সাহিত্যও তার জুড়ি নাই।

ছাত্রজীবন থেকেই শিল্প-সাহিত্যের প্রায় প্রতিটি শাখায় তার অবাধ বিচরণ ছিল। আবৃত্তি, অভিনয়, উপস্থাপন ও কবিতা লেখা তাই এখনও তার শিক্ষকতার সাথে যেন অঙ্গাঅঙ্গি ভাবেই জড়িত।

এ প্রসঙ্গে জানতে চাইলে শফিকুল বলেন, বস্তুত শিল্প-সাহিত্য সমাজের দর্পণ, মানব জীবনের একটি অপরিহার্য উপাদান। মানবজীবনের প্রতিচ্ছবি শিল্প-সাহিত্যে উদ্ভাসিত হবে এটাই স্বাভাবিক।

শিল্প-সাহিত্যে প্রতিবিম্বিত হয় চলমান জীবন, ব্যক্তি পারিবারিক, সামাজিক, রাজনৈতিক ধর্মীয় বিচিত্র অনুষঙ্গ।

কোন একটি জাতির রচিত সাহিত্যে উদ্ভাস থাকে সে জাতির ইতিহাস ঐহিত্য, শিল্প সাহিত্য, দেশপ্রেম, মানবতা তথা সামগ্রিক জীবনের পূর্ণাভাস। লেখক, শিল্পী, কবি, সাহিত্যিকগণ দেশ জাতি ও সমাজের সচেতন বিবেকস্বরূপ।

সামাজিক ও রাষ্ট্রীয় দায়বদ্ধতায় সবসময়ই বিচলিত তাঁদের বিবেক। দেশের কান্তিলগ্নে, সময়ের প্রয়োজনে, দেশ মাতৃকার আহ্বানে তাঁরা প্রস্তুত যে কোন ত্যাগ স্বীকারে।

১৯৭১ সালের মুক্তিযুদ্ধে অস্ত্র তুলে নেওয়া তারই প্রমাণ। কেউ লিখেছেন গান কবিতা যা অগ্নিস্ফুলঙ্গ হয়ে পাকিস্তানিদের ঘায়েল করার সাহস ও শক্তি যুগিয়েছে বাঙালি মুক্তিসেনাদের।

এ সময়ে তাঁরা রচনা করেছেন মুক্তিযুদ্ধের অবিনাশী গান, যুদ্ধংদেহি মানস ও সময়ের অমর মহাকাব্য। তাই গর্বের সাথেই বলা যায় যে এদেশের কবি সাহিত্যিকরা সশস্ত্র যুদ্ধের সাথে সাথে কলম দিয়েও যুদ্ধ করেছেন এবং সে যুদ্ধ তাঁরা আজও বহমান রেখেছেন এবং রাখবেন জাতির অস্তিত্ব শেষ না হওয়া অবধি।

আর একারণেই সম্ভবত ভেতরের দায়বোধ থেকেই শিল্প-সাহিত্য হৃদয়ে লালন করে চলেছেন এবং নিজের প্রতিষ্ঠানের পাশাপাশি উপজেলার বিভিন্ন শিার্থীদের ভেতর দেশপ্রেমের বোধ জাগিয়ে তুলতে উদ্বুদ্ধ করে যাচ্ছেন, একাডেমিক লেখাপড়ার পাশাপাশি সহশিাক্রমিক বিভিন্ন কার্যক্রম যেমন বইপড়া, ছবি আঁকা, আবৃত্তি, অভিনয়, নাচ-গান ও বৃরোপনের প্রতি উদ্বুদ্ধ করে যাচ্ছেন শফিকুল।

সহশিাক্রমিক কার্যক্রমের জন্য তিনি নিজেও ছাত্রজীবনে একাধিক পুরস্কারে ভূষিত হয়েছেন। সপ্তদশ জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ-৯৩-এ তিনি পাবনা জেলায় ২য় হয়েছিলেন।

শফিকুল ইসলামের লেখক নাম শাফিক আনাম। এ নামেই তিনি লিখে চলেছেন দু’হাতে। ইতোমধ্যে দেশের বিভিন্ন পত্র-পত্রিকায় ও লিটল ম্যাগাজিনে প্রকাশিত তার কবিতা পাঠকদের দৃষ্টি কেড়েছে।

এছাড়া তার ‘মানবমঙ্গল কাব্য’ তাকে কবি হিসেবে পাঠকের কাছে পরিচয় করিয়ে দিয়েছে। তিনি জড়িয়ে আছেন কিছু সামাজিক প্রতিষ্ঠানের সাথেও।

পাবনা পূর্বাঞ্চল প্রেসক্লাব ও কাশীনাথপুরের স্বনামধন্য শিাপ্রতিষ্ঠান স্কাইলার্ক ইন্টারন্যাশনাল স্কুলের একজন সুযোগ্য উপদেষ্টাসদস্য তিনি। শফিকুল ইসলাম এইতোপূর্বে ২০০৪ সালেও উপজেলার শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হয়েছিলেন।

এরপর শফিকুল ইসলাম উপজেলার গণ্ডি পেরিয়ে দেশসেরা শিক্ষক হবেন-এটা সুজানগর উপজেলাবাসীর প্রাণের দাবী।

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!