শুক্রবার, ০৭ মে ২০২১, ০৫:০৬ পূর্বাহ্ন

করোনার সবশেষ
করোনা ভাইরাসে বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু বরণ করেছেন ৬১ জন, শনাক্ত হয়েছেন ১ হাজার ৯১৪ জন। আসুন আমরা সবাই আরও সাবধান হই, মাস্ক পরিধান করি। সামাজিক দূরত্ব বজায় রাখি।  

সূর্যকে একদম কাছ থেকে দেখার সুযোগ করে দিয়েছে নাসা

প্রযুক্তি ডেস্ক : সূর্য নিয়ে আমাদের কৌতূহলের অন্ত নেই। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা আমাদের কৌতূহল কিছুটা হলেও মেটানোর জন্য সূর্যকে একদম কাছ থেকে দেখার সুযোগ করে দিয়েছে একটি ভিডিওর মাধ্যমে। মাত্র ১ ঘণ্টায় দেখা যাচ্ছে ১০ বছরে সূর্যের ‘বয়স’ বৃদ্ধি কীভাবে প্রভাব ফেলেছে এই নক্ষত্রটির ওপর। ‘ফাস্ট ফরোয়ার্ড’ করে প্রতি সেকেন্ডে সূর্যের ২৪ ঘণ্টা বা ১ দিনের ঘূর্ণন দেখানো হয়েছে ফোরকে রেজ্যুলেশনের এই ভিডিওতে।

নাসার সোলার ডাইনামিক্স অবজারভেটরি (এসডিও) স্যাটেলাইট ২০১০ সালের ২ জুন থেকে ২০২০ সালের ১ জুন পর্যন্ত মহাকাশ থেকে ‘ননস্টপ’ মোডে বা বিরতিহীনভাবে সূর্যের ছবি তুলে গেছে। নাসা সেখান থেকে ৪ কোটি ২৫ লাখ ছবি পরপর সাজিয়ে ভিডিওতে রূপান্তর করে বিশ্ববাসীকে দেখার সুযোগ করে দিয়েছে সূর্যের সেই অনন্য রূপ। বিজ্ঞানীরা বলেছেন, এই ছবি সূর্যকে নিয়ে গবেষণায় আরেক ধাপ অগ্রগতি এনে দিবে। তারা বলেছেন ১১ বছরের চক্রে সূর্যের ম্যাগনেটিক ফিল্ডের মেরু পরিবর্তন হয়। ভিডিওটি নাসার একটি ইউটিউব চ্যানেলে প্রকাশ করার ৪৮ ঘণ্টার মধ্যেই ৮ লাখের বেশি দর্শক এটি দেখেছে। শত শত বিস্মিত দর্শক নানা মন্তব্য করেছে সূর্যের এই অসাধারণ ভিডিওটি দেখে। এমন বিরল সুযোগ করে দেওয়ার জন্য তারা নাসাকে ধন্যবাদ জানিয়েছে এবং আরো গ্রহ, উপগ্রহ, নক্ষত্রের এমন ছবি দেখানোর অনুরোধ করেছে।

ভিডিওটি দেখার জন্য bit.ly/2NvJt6e এই লিংকে গেলে কিংবা ইউটিউবে A Decade of Sun লিখে সার্চ দিলে হবে।—ডেইলি মেইল

0
1
fb-share-icon1


শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের এমপি প্রিন্স

শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের এমপি প্রিন্স

শৈশব কৈশরের দুরন্ত-দুষ্টু ছেলেটিই আজকের প্রিন্স অফ পাবনা

Posted by News Pabna on Thursday, February 18, 2021

© All rights reserved 2021 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
x
error: Content is protected !!