ঢাকাশুক্রবার , ১ এপ্রিল ২০২২

সৌদিতে চাঁদ দেখা গেছে, রোজা শুরু শনিবার

News Pabna
এপ্রিল ১, ২০২২ ১০:২৫ অপরাহ্ণ
Link Copied!

সৌদি আরবে পবিত্র রমজানের চাঁদ দেখা গেছে। ফলে আগামীকাল শনিবার (২ এপ্রিল) থেকেই দেশটিতে শুরু হচ্ছে রোজা। খবর গাল্ফ নিউজের।

খবরে বলা হয়েছে, শুক্রবার (১ এপ্রিল) সৌদি আরবের বেশ কয়েকটি স্থানে রমজানের চাঁদ দেখা গেছে।

চন্দ্রবছর ও সৌরবছরের মধ্যে ১১ দিনের পার্থক্যের কারণে প্রতি বছর রমজান মাসের সূচনার তারিখ পালটে যায়। কবে চাঁদ দেখা যাবে, তার উপর নির্ভর করে পবিত্র রমজান মাসের শুরু হয়।

গাল্ফ নিউজের খবরে বলা হয়েছে, এ বছর রমজানের চাঁদ দেখা গেছে অস্ট্রেলিয়ায়। এরপর দেখা যায় সৌদি আরবে। সৌদির চাঁদ পর্যবেক্ষণ কমিটির প্রধান জ্যোতির্বিজ্ঞানী আবদুল্লাহ-আল-খুদাইরি এ তথ্য নিশ্চিত করেন।

নতুন চাঁদ দেখা যাওয়ায় সৌদি আরবে শুক্রবার ছিল শাবান মাসের শেষ দিন। ফলে ২ এপ্রিল থেকে (শনিবার) শুরু হচ্ছে পবিত্র রমজান মাস।

ওমান, মালয়েশিয়া, ব্রুনাই, জাপান ও ইন্দোনেশিয়ায় পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়নি। তাই শনিবার থেকে এই সব দেশে রোজা শুরু হচ্ছে না। এই দেশগুলোতে রোজা শুরু হবে রোববার (৩ এপ্রিল) থেকে।

শনিবার দিবাগত রাতে তারাবি নামাজ আদায় করা হবে এবং ওই রাতের শেষ প্রহরে সেহরি খেয়ে রোববার (৩ এপ্রিল) প্রথম রোজা হবে এই দেশগুলোতে।

এদিকে বাংলাদেশে পবিত্র রমজান মাস কবে থেকে শুরু হবে তা জানতে অপেক্ষা করতে হবে আগামীকাল শনিবার সন্ধ্যা পর্যন্ত। এদিন ৬টা ৩০ মিনিটে বৈঠকে বসবে জাতীয় চাঁদ দেখা কমিটি। এরপরই জানা যাবে রমজান শুরুর নির্দিষ্ট তারিখ। শুক্রবার (১ এপ্রিল) ইসলামিক ফাউন্ডেশনের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

শনিবার সন্ধ্যায় হিজরি ১৪৪৩ সনের রমজান মাসের চাঁদ দেখা গেলে রোববার (৩ এপ্রিল) থেকে রমজান মাস গণনা শুরু হবে এবং মুসলমানরা রোজা রাখা শুরু করবেন। সেক্ষেত্রে শনিবার রাতেই এশার নামাজের পর ২০ রাকাত তারাবি নামাজ পড়া শুরু হবে, রোজা রাখতে শেষ রাতে প্রথম সাহরিও খাবেন ধর্মপ্রাণ মুসলমানরা।

অন্যদিকে শনিবার চাঁদ দেখা না গেলে রোববার শাবান মাসের ৩০ দিন পূর্ণ হবে, রমজান মাস গণনা শুরু হবে সোমবার (৪ এপ্রিল)। এক্ষেত্রে রোববার এশার নামাজের পর তারাবি নামাজ পড়া শুরু হবে এবং শেষ রাতে খেতে হবে সাহরি।