শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১০:৪৪ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

হলি আর্টিজান শনিবার চার ঘণ্টা উন্মুক্ত থাকবে

হলি আর্টিজান শনিবার চার ঘণ্টা উন্মুক্ত থাকবে

image_pdfimage_print

বার্তাকক্ষ : রাজধানীর গুলশানে হলি আর্টিজান রেস্তোরাঁয় নারকীয় জঙ্গি হামলার এক বছরপূর্তিতে রেস্তোরাঁ ভবনটি সর্বস্তরে মানুষের শ্রদ্ধা জানানোর জন্য চার ঘণ্টা উন্মুক্ত রাখা হবে।

শনিবার সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত ভবনটি উন্মুক্ত রাখা হবে বলে জানিয়েছেন হলি আর্টিজানের অন্যতম মালিক সাদাত মেহেদী।

সাদাত মেহেদী জানান, ভবনের সামনে সাদা কাপড়ে মোড়ানো লম্বা আকৃতির একটি ডায়াসের মতো তৈরি করা হচ্ছে। সেখানে যে কেউ এসে ভবনের সামনে ফুল দিয়ে শ্রদ্ধা জানাতে পারবেন।

গুলশান-২ নম্বরের ৭৯ নম্বর সড়কের ৫ নম্বর প্লটে ভবনটি অবস্থিত।

এদিকে, হলি আর্টিজানের বর্ষপূর্তিতে শ্রদ্ধা জানাতে ইতালি সরকারের চার সদস্যের একটি প্রতিনিধিদল বাংলাদেশে এসেছে। ইতালি দূতাবাস এবং বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে হবে ওই স্মরণ অনুষ্ঠান। জাপানের সাত নাগরিকের স্মরণে শোকসভার আয়োজন করছে জাপান দূতাবাস ও বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়।

সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে শনিবার বিকাল ৫টায় শান্তি সমাবেশের আয়োজন করছেন সংস্কৃতকর্মীরা।

সাদা পোশাকে উপস্থিত সংস্কৃতিকর্মীরা কেন্দ্রীয় শহীদ মিনারে শোকের পুষ্পার্ঘ্য নিবেদন করবেন হলি আর্টিজানের নিহতদের স্মরণে বলে জানান জোটের সাধারণ সম্পাদক হাসান আরিফ।

তিনি জানান, শোকসঙ্গীতের পাশাপাশি নিহতদের স্মরণে প্রজ্বলিত হবে মোমবাতি। লেখক-শিল্পী-ছাত্র-শিক্ষক-সংস্কৃতিককর্মী-সাংবাদিক ও নাগরিকবৃন্দ- এ ব্যানারে বিকেল ৫টায় শাহবাগের প্রজন্ম চত্বরে ‘আঁধার কাটুক’ এ শিরোনামে আয়োজন করা হয়েছে প্রতিবাদ সমাবেশ ও মোমবাতি প্রজ্বলন।

প্রসঙ্গত, গত বছরে ১ জুলাই রাত পৌনে ৯টার দিকে জঙ্গিরা হামলা চালিয়ে হলি আর্টিজান রেস্তোরাঁয় ২০ বিদেশি নাগরিকসহ ৩০ থেকে ৩৫ জনকে জিম্মি করে রাখে এবং রাতভর হত্যাযজ্ঞ চালায়।

পরদিন শনিবার সকালে রেস্তোরায় জিম্মিদের উদ্ধারে কমান্ডো অভিযান শুরু করে যৌথ বাহিনী। তবে এর আগে শুক্রবার রাতেই জঙ্গিদের সঙ্গে গোলাগুলিতে ডিবির সহকারী কমিশনার (এসি) রবিউল ইসলাম ও বনানী থানার অফিসার ইনচার্জ (ওসি) সালাউদ্দিন খান নিহত হন।

অভিযান শেষে যৌথ বাহিনী বিদেশি নাগরিকসহ মোট ১৩ জনকে জীবিত এবং মোট ২০ জনের মরদেহ উদ্ধার করে। অভিযানে ছয় জঙ্গিও নিহত হয়।

নিহত ২০ জনের মধ্যে দু’জন বাংলাদেশি, ১ জন বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান, ৯ জন ইতালিয়ান, ৭ জন জাপানি ও ১ জন ভারতীয় নাগরিক ছিলেন।

0
1
fb-share-icon1

Best WordPress themes


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!