বৃহস্পতিবার, ১৩ অগাস্ট ২০২০, ০৩:৪৭ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

হাতের মুঠোয় সকল সরকারি সেবা দিতে ‘মাই গভ’ অ্যাপস

হাতের মুঠোয় সকল সরকারি সেবা এনে দিতে ‘আমার সরকার বা মাই গভ’ মোবাইল অ্যাপ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ‘তৃতীয় ডিজিটাল বাংলাদেশ দিবস ২০১৯ সম্মাননা প্রদান’ অনুষ্ঠানে অ্যাপটির উদ্বোধন করেন তিনি।

অ্যাপ উদ্বোধনের পর এক তথ্যচিত্রে জানানো হয়, অ্যাপটিতে এখন সাতটি ক্যাটেগরিতে সেবা সংযুক্ত করা হয়েছে। যেখানে ১৭২টি সেবা যুক্ত হয়েছে। এ ছাড়াও আরো সরকারি ও বেসরকারি সেবা অ্যাপটিতে যুক্ত করা হবে। ‘ডিজিটাল বাংলাদেশের অবদান, এক ঠিকানায় সব সমাধান’ স্লোগান নিয়ে অ্যাপটি তৈরি করা হয়েছে। অ্যাপটি ওপেন করে মোবাইলে ঝাঁকুনি দিলেই জরুরি সেবা ৯৯৯ নম্বরে কল যাবে। একই সঙ্গে ব্যবহারকারীরা ৩৩৩ নম্বরে কল করেও নানা ধরনের তথ্য ও সেবা নিতে পারবেন অ্যাপটি থেকে।

প্রয়োজনীয় তথ্যের সেবার জন্য আবেদন, কাগজপত্র দাখিল, আবেদনের ফি পরিশোধ এবং আবেদন পরবর্তী আপডেট জানা যাবে অ্যাপেই। শুধুমাত্র ভয়েস ব্যবহার করেও সেবার আবেদন, আপডেটসহ অন্যান্য বিষয় জানা যাবে। আর আবেদনকারীর পরিচয় নিশ্চিত করা হবে জাতীয় পরিচয়পত্রের সাহায্যে।

হাতের মুঠোয় সকল সরকারি সেবা দিতে ‘মাই গভ’ অ্যাপস

‘আমার সরকার বা মাই গভ’ মোবাইল অ্যাপ তৈরির কারিগরি সহযোগিতায় ছিলেন দেশের স্বনামধন্য আইটি প্রতিষ্ঠান অরেঞ্জ বিজনেস ডেভেলপমেন্ট লিমিটেড (অরেঞ্জবিডি লিমিটেড)। এ প্রসঙ্গে অরেঞ্জ বিডি লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা আল-আশরাফুল কবীর জুয়েল বলেন, ২০১৫ সাল হতে আমরা এটুআই-এর নির্দেশনায় সরকারের বিভিন্ন সেবা ডিজিটালাইজেশন এর কাজ করছি। তারই ধারাবাহিকতায় এটুআই এর নির্দেশনায় ২০১৯ সালে সরকারি সকল সেবা একক প্লাটফর্মে পেতে একসেবা নামক একটি ওয়েবসাইট তৈরি করা হয়। এক সেবার সকল সেবা আরো সহজতর করতে ‘আমার সরকার বা মাই গভ’ অ্যাপটি করা হয়েছে। সরকারের এ ধরণের কর্মকাণ্ডের সাথে জড়িত থাকতে পেরে আমরা গর্বিত এবং আনন্দিত। অ্যাপসটিতে এখন সাতটি ক্যাটেগরিতে সেবা সংযুক্ত করা হয়েছে। যেখানে ১৭২টি সেবা যুক্ত হয়েছে। এ ছাড়াও আরো সরকারি ও বেসরকারি সেবা অ্যাপটিতে যুক্ত করা হবে।

গুগলের প্লে স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করা যাবে। অথবা ক্লিক করতে পারেন এখানে: MyGov

সম্মাননা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তথ্যপ্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক; ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি একেএম রহমতুল্লাহ, তথ্যপ্রযুক্তি বিভাগের জ্যেষ্ঠ সচিব এনএম জিয়াউল আলম। অনুষ্ঠানে ১৫ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সম্মাননা দেওয়া হয়।

error20
fb-share-icon0
Tweet 10
fb-share-icon20


পাবনার কৃতি সন্তান নাসা বিজ্ঞানী মাহমুদা সুলতানা

পাবনার কৃতি সন্তান নাসা বিজ্ঞানী মাহমুদা সুলতানা

পাবনার কৃতি সন্তান নাসা বিজ্ঞানী মাহমুদা সুলতানা

Posted by News Pabna on Monday, August 10, 2020

© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
Wordpress Social Share Plugin powered by Ultimatelysocial
error: Content is protected !!