হার্ডিঞ্জব্রীজ পয়েন্টে পদ্মার পানি বৃদ্ধি

পাবনা, পাকশী, হার্ডিঞ্জ ব্রীজ

পাবনা, পাকশী, হার্ডিঞ্জ ব্রীজ

ঈশ্বরদী প্রতিনিধি: হার্ডিঞ্জব্রীজ পয়েন্টে পদ্মা নদীর  পানি প্রবাহ বৃদ্ধি অব্যাহত রয়েছে। শনিবার (২৭ আগস্ট) সকাল ৬ টা থেকে বিকাল ৩ টা পর্যন্ত এ পয়েন্টে ৬ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়ে ১৪ দশমিক ১৯ মিটার উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে।

পানি উন্নয়ন বোর্ডের হাইড্রলোজি বিভাগে এ পানি প্রবাহ রেকর্ড করা হয়। পানি উন্নয়ন বোর্ডের রেকর্ড অনুযায়ী পানি প্রবাহ বৃদ্ধি পেয়ে বিপদসীমার ৬ সেন্টিমিটার নীচ দিয়ে তা প্রবাহিত হচ্ছে।

গত ২০১৫ সালের এই দিনে (২৭ আগস্ট) হার্ডিঞ্জব্রীজ পয়েন্টে পানি প্রবাহ ছিল ১৩ দশমিক ৭২ মিটার।

শনিবার মধ্য রাতের মধ্যে পানি প্রবাহ বিপদসীমা অতিক্রম করার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন পানি উন্নয়ন বোর্ডের কর্তা ব্যাক্তিরা ।

তবে রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ পয়েন্টে শুক্রবার রাত থেকে পানি বৃদ্ধি স্থির রয়েছে। এ কারনে এ পয়েন্টে ও পানি বৃদ্ধি নাও পেতে পারে।

গত ১৮ আগস্ট থেকে পদ্মা নদীতে ধীরে ধীরে পানি বাড়তে থাকে। ফারাক্কার গেট খুলে দেওয়ার কারণে গত তিনদিনে পানি বৃদ্ধির হার বেড়ে গেছে।

এদিকে পাকশী পদ্মা নদীর হার্ডিঞ্জব্রীজ পয়েন্টে পানি প্রবাহ বৃদ্ধি অব্যাহত থাকায় ঈশ্বরদীর মোল্লার চর, সাহেবনগর চর ও গোলাপ নগর চরের কয়েকশত বাড়িঘর পানিতে তলিয়ে গেছে।

এসব এলাকার হাজার হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। হাজার হাজার একর জমির ফসলও তলিয়ে গেছে।

অপরদিকে, হার্ডিঞ্জব্রীজের উভয় পাড়ে প্রায় দু’কিলোমিটারের জমির ফসলও পানিতে তালিয়ে গেছে। এছাড়াও লক্ষিকুন্ডা, দাদাপুর, বিলকেদার, কামালপুর, রগড়গড়ি ও চরজাজিরাসহ বিভিন্ন নীচু এলাকায় পানি ঢুকে পরেছে।

পূর্বের সংশ্লিষ্ট সংবাদ : পদ্মায় ফারাক্কার পানি, পাবনার নিম্নাঞ্চল প্লাবিত