শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ০৫:৩৪ পূর্বাহ্ন

হেলিকপ্টার চালাবে পুলিশ

স্থল ও জলের পর এবার আকাশপথেও নিজেদের কার্যক্রম পরিচালনা করবে বাংলাদেশ পুলিশ। নিজেদের ত্রিমাত্রিক বাহিনীতে পরিণত করতে চলছে তাদের জোর প্রস্তুতি। রাশিয়া থেকে কেনা দুটি হেলিকপ্টার নিজেরাই চালাতে চায় পুলিশের এভিয়েশন উইং।

মঙ্গলবার সৈয়দপুর বিমানবন্দরে প্রশিক্ষক ছাড়াই একক উড্ডয়নের কৃতিত্ব দেখান দুজন সহকারি পুলিশ সুপার (এএসপি)।

এ তথ্য নিশ্চিত করে পুলিশ সদর দপ্তরের এআইজি (মিডিয়া অ্যান্ড পিআর) মো. কামরুজ্জামান বলেন, ‘পুলিশ কর্মকর্তারাই পরিচালনা করবেন এভিয়েশন উইং। পাইলট হিসেবে পুলিশ কর্মকর্তারাই চালাবেন নিজেদের হেলিকপ্টার। ইতোমধ্যে তাদের প্রশিক্ষণ শুরু হয়েছে।’

তিনি জানান, মঙ্গলবার সৈয়দপুর বিমানবন্দরে এএসপি মুশফিকুল হক চন্দন ও শরীফ সারোয়ার হোসেন তাদের প্রথম একক উড্ডয়ন সফলভাবে শেষ করেছেন। তারা প্রশিক্ষক ছাড়াই উড্ডয়ন ও অবতরণ করেন।

পুলিশ সদর দপ্তর জানায়, দেশের অভ্যন্তরীণ অইন-শৃঙ্খলা ও জনগণের জানমালের নিরাপত্তা আরও দ্রততম সময়ে নিশ্চিত করতে চালু হচ্ছে পুলিশের এভিয়েশন উইং। এ উইংয়ে যুক্ত হবে দুটি এমআই-১৭১এ২ হেলিকপ্টার।

গত ১৯ নভেম্বর জেএসসি রাশিয়ান হেলিকপ্টার্সের সঙ্গে বাংলাদেশ পুলিশের এ সংক্রান্ত চুক্তি সই হয়েছে।

এর আগে পুলিশের জন্য দুটি হেলিকপ্টার কিনতে ৪২৮ কোটি টাকার একটি প্রস্তাব দেয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ। তা মন্ত্রীপরিষদের অনুমোদন পেয়েছে।

পুলিশ কর্মকর্তারা দাবি করেন, দুটি হেলিকপ্টার যুক্ত হলে পুলিশের কার্যক্রম আরও গতিশীল হবে। বাহিনীর শক্তি বাড়বে। জঙ্গিবাদ, সন্ত্রাস দমনসহ দুর্গম ও প্রত্যন্ত অঞ্চলে গুরুত্বপূর্ণ অভিযান পরিচালনায় পুলিশ হেলিকপ্টার ব্যবহার করতে পারবে। বড় এলাকায় নজরদারিতে পুলিশ আরও তাৎক্ষণিক ভূমিকা রাখতে পারবে বলে আশা বাহিনীর উর্ধ্বতন কর্মকর্তাদের।

0
1
fb-share-icon1


© All rights reserved 2021 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
x
error: Content is protected !!