বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারী ২০২০, ০৪:৩২ পূর্বাহ্ন

১০ই মহরম উপলক্ষে পাবনার খাজানগরে ঈশালে মাহফিল

১০ই মহরম উপলক্ষে পাবনার খাজানগরে ঈশালে মাহফিল

১০ই মহরম উপলক্ষে পাবনার খাজানগরে ঈশালে মাহফিল

১০ই মহরম উপলক্ষে পাবনার খাজানগরে ঈশালে মাহফিল

আর কে আকাশ : আজ ১০ই মহরম মঙ্গলবার পবিত্র আশুরা। কারবালার শোকাবহ ঘটনাবহুল এদিন মুসলমানদের কাছে ধর্মীয়ভাবে বিশেষ তাৎপর্যপূর্ণ। দিনটি মুসলিম বিশ্বে ত্যাগ ও শোকের প্রতীকের পাশাপাশি বিশেষ পবিত্র দিবস হিসেবে পালন করা হয়। এ উপলক্ষে পাবনার দ্বীপচর রোডের খাজানগরে আয়োজন করা হয়েছে ঈশালে মাহফিল।

মাহফিলে প্রধান অতিথির বক্তব্য দেবেন, ভারতের ফুরফুরা শরীফ থেকে আগত আওলাদে মুজাদ্দেদে জামান, পীরজাদা, আলহাজ¦ মাওলানা মুহম্মদ সানাউল্লাহ সিদ্দিকী আল কোরাইশী ছাহেব।

শাহসুফি হযরত মাওলানা মুহম্মদ আল্লামা বেলায়েত হোসাইন’র সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, শাহসুফি হযরত আবুল বাশার জুলফিকার আলী, সুফি আলহাজ মুহা. আব্দুল লতিফ বিশ্বাস, এ্যাড. আব্দুল আহাদ বাবু।

হযরত মুহা. হাবিবুর রহমান ওয়েসী’র পরিচালনায় আরও বক্তব্য দেবেন, প্রধান বক্তা ড. মুফতী মুহম্মদ ইমাম আশরাফ আলীমুল্লাহ্ সিদ্দীকি, ২য় বক্তা আল্লামা আলহাজ মাওলানা মুহা. মোখলেছুর রহমান বাঙ্গালী, ৩য় বক্তা হযরত মাওলানা মুহা. সাদেকুর রহমান।

উক্ত ঈশালে মাহফিলে সবাইকে উপস্থিত থেকে ছওয়াবে অংগ্রহণ করার জন্য আমন্ত্রণ জানিয়েছেন নূর মুহা. আজাদ খান চিশতী।

প্রায় এক হাজার ৩৩৩ বছর আগে এই দিনে মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর দৌহিত্র হজরত ইমাম হোসেন (রা.) কারবালা প্রান্তরে শহীদ হন।

এ ছাড়া ১০ মহররম আশুরার দিন মহান আল্লাহতায়ালা পৃথিবী সৃষ্টি করেছেন এবং আবার এদিন কেয়ামত হবে। এর বাইরে এদিন হজরত ইব্রাহিম (আ.) নমরুদের অগ্নিকুন্ড থেকে রক্ষা পেয়েছেন, হজরত ইউনুস (আ.) মাছের পেট থেকে মুক্তি পান। এ রকম অসংখ্য ঘটনায় তাৎপর্যমন্ডিত এ দিনটি।

এ দিন অর্থাৎ ১০ মহররম হজরত ইমাম হোসেন (রা.) এবং তাঁর পরিবার ও অনুসারীরা সত্য ও ন্যায়ের পক্ষে যুদ্ধ করতে গিয়ে ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে ইয়াজিদ বাহিনীর হাতে শহীদ হন। এ ঘটনা স্মরণ করে বিশ্ব মুসলিম সম্প্রদায় যথাযোগ্য মর্যাদায় দিনটি পালন করে থাকে।

শান্তি ও সম্প্রীতির ধর্ম ইসলামের মহান আদর্শকে সমুন্নত রাখতে তাঁদের এই আত্মত্যাগ মানবতার ইতিহাসে সমুজ্জ্বল হয়ে রয়েছে। কারবালার এই শোকাবহ ঘটনা ও পবিত্র আশুরার শাশ্বত বাণী সবাইকে অন্যায় ও অত্যাচারের বিরুদ্ধে সোচ্চার হতে এবং সত্য ও সুন্দরের পথে চলতে প্রেরণা জোগায়।


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!