বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১০:১৬ অপরাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

১২ জুন থেকে ট্রেন ও বাসের অগ্রিম টিকেট

১২ জুন থেকে ট্রেন ও বাসের অগ্রিম টিকেট

image_pdfimage_print

স্টাফ রিপোর্টার ॥ আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে ট্রেনের অগ্রিম টিকেট বিক্রির কার্যক্রম শুরু হচ্ছে আগামী ১২ জুন থেকে। ওই দিন মিলবে ২১ জুনের টিকেট। আর ফিরতি টিকেট বিক্রি কার্যক্রম শুরু হবে ১৯ জুন থেকে। রেলপথ মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে। একই দিন থেকে দেশের উত্তর ও দক্ষিণাঞ্চলের বাস যাত্রীদের জন্যও অগ্রিম টিকেট বিক্রির ঘোষণা দিয়েছেন পরিবহন মালিকরা।

২২ জুন থেকে ঈদের স্পেশাল সার্ভিস চালু করবে রাষ্ট্রীয় পরিবহন সংস্থা বিআরটিসি। এবারের ঈদে ৯০০বাস বিভিন্ন রুটে যাতায়াত করবে বলে সড়ক পরিবহন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

রেলের অগ্রিম টিকেট বিক্রির দিন ঠিক করতে বৃহস্পতিবার বিকেল ৩টায় রেল ভবনের সভাকক্ষে এ বিষয়ে সংবাদ সম্মেলন করবেন রেলমন্ত্রী মো. মুজিবুল হক। সূত্রে জানা গেছে, ঈদ যাত্রা নির্বিঘ্ন করতে এবার ভারত ও ইন্দোনেশিয়া থেকে আনা হয়েছে বগি। এতে বাড়ছে আসন সংখ্যা।

ঈদ এলেই পেটের দায়ে ঢাকায় থাকা মানুষজনের মন টানে বাড়ি যাওয়ার। অর্থাত নাড়ির টানে বাড়ি ফেরার তাগিদ শুলু হয় সবার। আর নিরাপদে ঈদ যাত্রাই হল সবচেয়ে বড় চ্যালেঞ্জ। নিরাপদ ও আরামদায়ক হওয়ায় বাড়তি চাপ পড়ে ট্রেনের ওপর। অর্থাত ঈদে বাড়ি ফিরতে সবার প্রথম পছন্দ ট্রেন যাত্রা।

রেলওয়ে সূত্রে জানা গেছে, প্রতিবারের মতো এবারো দশ দিন আগে থেকে শুরু হবে ট্রেনের আগাম টিকেট বিক্রি। ১২ জুন বিক্রি হবে ২১ জুনের টিকেট। ১৩ জুন পাওয়া যাবে ২২ জুনের টিকেট। এভাবে পর্যায়ক্রমে টিকেট মিলবে ২৫ জুন পর্যন্ত। ৩০ রোজা হলে ২৬ জুনের টিকেট বিক্রি হবে ১৭ জুন। ফিরতি টিকেট মিলবে ১৯ জুন থেকে। প্রতিদিন সকাল আটটায় কমলাপুর রেলওয়ে স্টেশনে শুরু হবে টিকেট বিক্রি কার্যক্রম। চলবে বিকাল চারটা পর্যন্ত। তবে আজকের বৈঠকে সময়সূচী কিছুটা পরির্বতন হতেও পারে।

কমলাপুর রেল স্টেশন ম্যানেজার সীতাংশু চক্রবর্তী বলেন, আশা করি টিকে পেতে যাত্রীদের ভোগান্তি হবে না। যতক্ষণ হাতে টিকেট থাকবে ততক্ষণ বিক্রি হবে। কমলাপুর রেল স্টেশন থেকে প্রতিদিন প্রায় ৫৩ হাজার টিকেট বিক্রির সক্ষমতা রয়েছে আমাদের।

বাসের টিকেট ॥ দেশের উত্তর ও দক্ষিণাঞ্চলের যাত্রীরা ঈদ উপলক্ষে আগামী ১২জুন থেকে বাসের অগ্রিম টিকেট সংগ্রহ করতে পারবেন। ইতোমধ্যে পরিবহন মালিক সমিতির বৈঠকে এ তারিখ থেকে টিকেট বিক্রির সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে মহাখালী, সায়েদাবাদ বাস টার্মিনাল থেকে প্রতি বছরের মতো এবারও বাসের কোন অগ্রিম টিকেট বিক্রি হবে না। এদিকে এবারের ঈদে বাসযাত্রীদের টিকেটের চাহিদা বেশি ২৩ ও ২৪ জুনের। বাস মালিকরা জানিয়েছেন, এখন থেকেই কাউন্টারে খোঁজ নিতে শুরু করেছেন যাত্রীরা । অনেকেই অগ্রিম টিকেট বুকিং দেয়ারও চেষ্টা করছেন।

বাংলাদেশ বাস ট্রাক ওনার্স এসোসিয়েশনের সভাপতি ফারুক তালুকদার সোহেল জনকণ্ঠ’কে জানান, ইতোমধ্যে আমাদের সমিতির বৈঠক হয়েছে। বৈঠকে সবাই দ্রুত সময়ের মধ্যে টিকেট বিক্রির পক্ষে মতামত তুলে ধরেছেন। তাই ১২ জুন থেকে অগ্রিম টিকেট বিক্রি শুরু হবে। সকাল ৯টা থেকে দিনভর টিকেট বিক্রির কথা জানান তিনি।

সোহাগ পরিবহনের কর্ণধার সোহেল বলেন, আমাদের কাছে যতক্ষণ টিকেট থাকবে ততোক্ষন বিক্রি হবে। টিকেট কালোবাজারী ও বাড়তি ভাড়া রোধে বিশেষ ব্যবস্থা নেয়ার কথাও জানান তিনি। বলেন, কোন বাস কোম্পানী যদি বাড়তি ভাড়া আদায় করে তবে সমিতির পক্ষ থেকে কোম্পানীর বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। মহিলাদের জন্য পৃথক বুথ স্থাপনের কথাও জানান তিনি।

বাংলাদেশ বাস ট্রাক ওনার্স এসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট রমেশ চন্দ্র ঘোষ বলেন, সব কিছু বিবেচনায় নিয়েই আগামী ১২ জুন থেকে বাসের আগাম টিকেট বিক্রি শুরু করা হচ্ছে। এ জন্য প্রয়োজনীয় প্রস্তুতি নেয়ার জন্য পরিবহন মালিকদের সংগঠনের পক্ষ থেকে জানিয়ে দেয়া হয়েছে। তিনি বলেন, এবার রাস্তাঘাট ও বৃষ্টির কারণে কিছুটা বিপর্যয় হতে পারে। তবে টিকেট পেতে কারো খুব একটা বেগ পেতে হবে না। গাবতলী ও সায়েদাবাস বাস টার্মিনাল এবং কল্যাণপুর, আসাদগেট, আরামবাগ ও মৌচাকে অবস্থিত বিভিন্ন আন্তঃজেলা বাসের কাউন্টার থেকে অগ্রিম টিকেট পাওয়া যাবে। তিনি বলেন, কোনো ভাবেই ঈদ উপলক্ষে পরিবহনের ভাড়া বাড়বে না। এছাড়া প্রতি বাসে ২টি করে টিকেট রিজার্ভ রাখা হবে।-তথ্যসূত্র: জনকন্ঠ


পাবনার কৃতী সন্তান অভিনেতা চঞ্চল চৌধুরী

পাবনার কৃতী সন্তান অভিনেতা চঞ্চল চৌধুরী

পাবনার কৃতী সন্তান অভিনেতা চঞ্চল চৌধুরী

Posted by News Pabna on Tuesday, August 18, 2020

পাবনার কৃতি সন্তান নাসা বিজ্ঞানী মাহমুদা সুলতানা

পাবনার কৃতি সন্তান নাসা বিজ্ঞানী মাহমুদা সুলতানা

পাবনার কৃতি সন্তান নাসা বিজ্ঞানী মাহমুদা সুলতানা

Posted by News Pabna on Monday, August 10, 2020

© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!