মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০১:৫৯ অপরাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

২৫ জুন যাত্রা শুরু করবে লাল-সবুজ ট্রেন

image_pdfimage_print
২৫ জুন যাত্রা শুরু করবে লাল-সবুজ ট্রেন

২৫ জুন যাত্রা শুরু করবে লাল-সবুজ ট্রেন

অনলাইন ডেস্ক: দেশের রেলযোগাযোগে যুক্ত হচ্ছে লাল-সবুজ রংয়ের অত্যাধুনিক ট্রেন। রাজশাহীসহ দেশের ব্রডগেজ লাইনে চলাচল করবে পতাকার রংয়ে রাঙানো এই ট্রেন। আগামী ২৫ জুন শনিবার রাজশাহী-ঢাকা রুটে চলাচলের মধ্যে দিয়ে এর যাত্রা শুরু হবে বলে জানিয়েছেন পশ্চিমাঞ্চল রেল কর্তৃপক্ষ।

ইতিমধ্যে শনিবার (২০ মে) রাজশাহী রেলওয়ে স্টেশনে এসে পৌঁছেছে বাংলাদেশের পতাকার রংয়ের লাল সবুজ ট্রেনটি। এসব কোচে অর্থায়ন করছে এশিয়ান উন্নয়ন ব্যাংক (এডিপি) ও ভারত সরকার।

রেলওয়ে সূত্র জানায়, দেশের ব্রডগেজ লাইনের জন্য ভারতের সহায়তায় নির্মিত হচ্ছে অত্যাধুনিক ১২০টি কোচ। ইতোমধ্যে ৪০টি কোচ ভারত থেকে চলে এসেছে।
রাজশাহী-ঢাকা, চিলাহাটি-ঢাকা, রংপুর-ঢাকা ও খুলনা-ঢাকাসহ দেশের ব্রডগেজ লাইনে চলাচল করবে এসব ট্রেন। ভারত থেকে আনা এই কোচগুলো নির্মিত হচ্ছে পাঞ্জাবের কাপড় তোলায় অবস্থিত ট্রেনের কোচ নির্মিত প্রতিষ্ঠান আরসিএফ রেলওয়ে কোচ ফ্যাক্টরিতে। এলএসবি ডিজাইন বিলাসবহুলভাবে নির্মিত ওই কারখানা থেকে ভারতের ‘শতাব্দী’ ও ‘রাজধানী এক্সপ্রেস’ কোচগুলো নির্মাণ করা হয়েছে।

প্রতিটি ট্রেনে থাকছে দু’টি করে পাওয়ার কার। যার ফলে ট্রেনের গতিবেগ হবে ঘণ্টায় ১৪০ কিলোমিটার। বর্তমানে রাজশাহী থেকে বিভিন্ন লাইনে ছুটে চলা ট্রেনগুলো ঘণ্টায় ৮০ থেকে ৯০ কিলোমিটার বেগে চলে। অনেক সময় লাইন খারাপ থাকলে এর গতিবেগ আরও কমে যায়।

পশ্চিমাঞ্চলীয় রেলের জেনারেল ম্যানেজার খায়রুল আলম জানান, আগামী ২৫ জুন রাজশাহী-ঢাকা রুটে চলার মধ্যে দিয়ে ১৩ কোচ সম্বলিত লাল-সবুজ রংয়ের ট্রেনের যাত্রা শুরু হবে। রাজশাহী-ঢাকাগামী পদ্মা, সিল্কসিটি ও ধূমকেতুর সব পুরনো কোচগুলোর পরিবর্তে দেওয়া হবে নতুন কোচ।

ট্রেনগুলোতে যেখানে ৬০০ থেকে ৭০০ জনের বসার ব্যবস্থা ছিলো, তা বেড়ে হবে ১০০০-১২০০। ইঞ্জিন-বগি সব নতুন হওয়াতে ঢাকা-রাজশাহী যাতায়াতে সময় কমে যাবে। ট্রেনগুলোতে যাত্রী ধারণক্ষমতা ও যাত্রীসেবার মান বাড়ানো হবে।

যাত্রীধারণ ক্ষমতা বাড়ানোর ফলে দূর হবে পরিবহন সঙ্কট। এতে অর্থনৈতিকভাবে লাভবান হবে বাংলাদেশ রেলওয়ে। সেই সাথে নির্ধারিত ভাড়ায় বিলাসবহুল এ ট্রেনে যাত্রীসেবার মান বাড়বে ও পরিবহন সঙ্কট দূর হবে বলে জানান তিনি।


পাবনার কৃতী সন্তান অভিনেতা চঞ্চল চৌধুরী

পাবনার কৃতী সন্তান অভিনেতা চঞ্চল চৌধুরী

পাবনার কৃতী সন্তান অভিনেতা চঞ্চল চৌধুরী

Posted by News Pabna on Tuesday, August 18, 2020

পাবনার কৃতি সন্তান নাসা বিজ্ঞানী মাহমুদা সুলতানা

পাবনার কৃতি সন্তান নাসা বিজ্ঞানী মাহমুদা সুলতানা

পাবনার কৃতি সন্তান নাসা বিজ্ঞানী মাহমুদা সুলতানা

Posted by News Pabna on Monday, August 10, 2020

© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!