সোমবার, ১৩ জুলাই ২০২০, ১১:২৯ অপরাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

৬৭ দিন পর পাবনার রাস্তায় গণপরিবহণ

নিজস্ব প্রতিনিধি : করোনাভাইরাসের কারণে গত ২৬ মার্চ থেকে পাবনাসহ সারাদেশে গণপরিবহণ চলাচল বন্ধ থাকার ৬৭ দিন পর আজ সোমবার (০১ জুন) থেকে পুনরায় শুরু হল বাস চলাচল।

সোমবার সকাল থেকে পাবনার সকল বাসস্ট্যান্ড থেকে বাস চলাচল শুরু হয়। এছাড়া চলাচল করতে দেখা গেছে লেগুনা, মিনিবাস, ইজিবাইকসহ অন্যান্য গণপরিবহন।

পাবনার বাসটার্মিনাল, গাছপাড়া, টেবুনিয়া, দাশুড়িয়া এলাকা ঘুরে দেখা যায়, সকাল থেকে বাসগুলোতে সামাজিক দূরত্ব মেনে যাত্রী পরিবহণ করছে।

দূরত্ব থাকলেও স্বাস্থ্যবিধি মানার পক্ষে নেই অনেকেই। অনেকের মুখে নেই মাস্ক। গ্লোবস পড়েছেন সামান্য কিছু মানুষ।

বাসের মধ্যে নিরাপদ দূরত্ব বজায় রেখে যাত্রীদের বসানো হলেও মূল গোলযোগ দেখা গেছে বাসে ওঠার আগেই।

এলোমেলোভাবে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে বাস। আর বাসের অপেক্ষায় সামাজিক দূরত্বে তোয়াক্কা না করে দাঁড়িয়ে আছেন যাত্রীরা। বাসস্ট্যান্ডগুলোতে পরিবহণ শ্রমিক ও যাত্রীদের চলাচলও সামাজিক দূরত্বে পরিপন্থী।

এদিকে বাসের পাশাপাশি বিভিন্ন রুটে চলাচল করেছে লেগুনা। এসময় লেগুনায় সামাজিক দূরত্ব মানতে দেখা যায়নি।

সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না বিভিন্ন এলাকায় চলাচলকারী ইজিবাইকে। প্রতিটি ইজিবাইকে চালকের দুই পাশে দুইজন গা ঘেঁষে বসছেন। পেছনে দুই আসনে চার জন যাত্রী বসছেন মুখোমুখি।

গত বছরের ডিসেম্বরে চীনের উহান প্রদেশ থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস সারা পৃথিবীতে ছড়িয়ে পড়লে তার প্রভাব দেখা যায় বাংলাদেশেও।

গত ৮ মার্চ বাংলাদেশের প্রথম করোনা ভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ভাইরাসের সংক্রমণ রোধের সাধারণ ছুটি ঘোষণা করে বাংলাদেশ সরকার।

গত ২৬ মার্চ থেকে দেশের সকল গণপরিবহন চলাচল বন্ধ ছিল। লকডাউন তুলে দিয়ে গতকাল থেকে শিক্ষা প্রতিষ্ঠান বাদে সকল কিছু সীমিত আকারে খুলে দেয় সরকার।

সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন চলাচলের অনুমতি দেয়া হয়। বাসে আসনের অর্ধেক যাত্রী নেয়ার নির্দশনা দেয়া হয়েছে। এতে গণপরিবহন মালিক-শ্রমিকরা ভাড়া বৃদ্ধির দাবি তোলেন।

পরিবহন মালিকদের পক্ষ থেকে ৮০ শতাংশ ভাড়া বাড়ানোর প্রস্তাব থাকলেও পরবর্তীতে সেটিকে ৬০ শতাংশ বৃদ্ধি করে অনুমোদন দেয় সরকার।

error20
fb-share-icon0
Tweet 10
fb-share-icon20


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
Wordpress Social Share Plugin powered by Ultimatelysocial
error: Content is protected !!