বৃহস্পতিবার, ২৮ মে ২০২০, ০৭:৩৮ পূর্বাহ্ন

আতঙ্কিত হবেন না
করোনা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

৭০ বছর পর বাংলাদেশ-ভারতের মধ্যে চালু হচ্ছে ‘ক্রুজ শিপ’

বাংলাদেশ এবং ভারতের মধ্যে আগামী শুক্রবার থেকে পুনরায় ক্রুজ শিপ চালু হতে যাচ্ছে। কোস্টাল ও প্রটোকল রুটে প্যাসেঞ্জার ও ক্রুজ সার্ভিস পরিচালনার লক্ষ্যে বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পাদিত সমঝোতা স্মারকের (এমওইউ) আলোকে প্রায় ৭০ বছর পর ক্রুজ শিপ চলাচল শুরু হচ্ছে।

আগামী শুক্রবার সন্ধ্যা ৭টায় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশনের (বিআইডব্লিউটিসি) ক্রুজ শিপ ‘এমভি মধুমতি’ ঢাকা হতে কলকাতার উদ্দেশে যাত্রা করবে। একই দিনে ভারতের ক্রুজ শিপ ‘মেসার্স আর ভি. বেঙ্গল গঙ্গা’ কলকাতা থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসবে।

আজ বুধবার নৌপরিবহন মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

এতে বলা হয়, ক্রুজ শিপ যাত্রার ঐতিহাসিক মূহুর্তকে স্মরণীয় করে রাখতে শুক্রবার বিকাল ৫ টায় রাজধানী ঢাকার সন্নিকটে নারায়ণগঞ্জের পাগলাস্থ ভিআইপি ঘাটে (মেরিএন্ডারসন) উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল প্রধান অতিথি এবং নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী ও বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

উল্লেখ্য, ক্রুজ শিপ ‘এমভি মধুমতি’ শুক্রবার সন্ধ্যা ৭টায় নারায়ণগঞ্জের পাগলা থেতে রওনা দিয়ে বরিশাল-মোংলা-সুন্দরবন-খুলনার আন্টিহারা এবং ভারতের হলদিয়া রুট হয়ে ৩১ মার্চ আনুমানিক দুপুর ১২টায় কলকাতায় পৌঁছাবে।

২০১৫ সালের ১৬ নভেম্বর বাংলাদেশ এবং ভারতের মধ্যে কোস্টাল এবং প্রটোকল রুটে প্যাসেঞ্জার ও ক্রুজ সার্ভিস চালুর জন্য সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। পরে ২০১৮ সালের ২৫ অক্টোবর এ বিষয়ে দু’দেশের মধ্যে স্ট্যান্ডার্ড অপারেটর প্রসিডিউর (এসওপি) স্বাক্ষরিত হয়।

error20
fb-share-icon0
Tweet 10
fb-share-icon20


© All rights reserved 2020 ® newspabna.com

 
Design & Developed BY ThemesBazar.Com
Wordpress Social Share Plugin powered by Ultimatelysocial
error: Content is protected !!